সাকিব সবার প্রতি যে অনুরোধ জানালো

প্রকাশিত: মার্চ ৩০, ২০২০ / ১১:৪৭অপরাহ্ণ
সাকিব সবার প্রতি যে অনুরোধ জানালো

করোনাভাইরাসের কবলে একে একে বন্ধ হয়ে গেছে বিশ্বের সব টুর্নামেন্ট। তবে করোনার কারণে ঘরে থাকা বিশ্বের খেলোয়াড়রা চুপ করে নেই। বিশ্বের বিভিন্ন খেলোয়াড়ই করোনা মোকাবিলায় সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছেন। সে তালিকায় আছেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররাও।

করোনার প্রকোপ ঠেকাতে সামাজিক যোগাযোগমাধ্যমে সতর্কবার্তা দিয়ে যাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা। সেইসঙ্গে কদিন আগে নিজেদের চলতি মাসের বেতনের ৫০ শতাংশ অর্থ দিয়ে তহবিল গঠন করছেন বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটাররা।

ক্রিকেট থেকে দূরে থাকা সাকিব আল হাসানও বসে নেই। সুদূর যুক্তরাষ্ট্রে হোটেলবন্দি সাকিবও দাঁড়িয়েছেন সুবিধাবঞ্চিতদের পাশে। সাকিব আল হাসান ফাউন্ডেশনের মাধ্যমে সুবিধাবঞ্চিতদের জন্য সহায়তা করছেন তিনি। এই দুর্যোগ মোকাবিলায় সবাইকে এগিয়ে আসার অনুরোধ করেছেন বিশ্বের অন্যতম এই অলরাউন্ডার।

গতকাল রাতে নিজের ফাউন্ডেশনের ফেসবুক পেজে একটি ভিডিও আপলোড করেন সাকিব। সেখানে তিনি বলেন, ‘আসসালামু আলাইকুম। আশা করি, দেশ ও দেশের বাইরে সবাই সুস্থ ও নিরাপদ আছেন।

করোনাভাইরাসের কারণে পুরো পৃথিবী একটি বিপর্যয়ের মধ্য দিয়ে যাচ্ছে। বাংলাদেশও এর বাইরে নয়। আমাদের দেশে অনেক সুবিধাবঞ্চিত মানুষ রয়েছে। এ মুহূর্তে তাদের সাহায্যের খুবই প্রয়োজন।’

‘মিশন সেভ বাংলাদেশ নামক একটি প্রতিষ্ঠান এমনই উদ্যোগ নিয়েছে। আমার দাতব্য প্রতিষ্ঠান সাকিব আল হাসান ফাউন্ডেশন এই প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ততা প্রকাশ করেছে। আমরা সবাই মিলে চেষ্টা করছি সাহায্য সংগ্রহ করতে, এই সুবিধাবঞ্চিত মানুষদের পাশে দাঁড়াতে,’ বলেন সাকিব।

এর পর প্রতিটি মানুষ ও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতি অনুরোধ করে সাকিব বলেন, ‘আমি প্রতিটি ব্যক্তি ও প্রতিষ্ঠানকে অনুরোধ করব, যার যার জায়গা থেকে এই সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়াতে। আমাদের সাহায্যই পারে এই সুবিধাবঞ্চিত মানুষকে তাদের স্বাভাবিক জীবন ধরে রাখতে।

আমি মনেপ্রাণে বিশ্বাস করি, আমাদের সকলের একাত্মতা, আমরা যদি একটা দল হিসেবে কাজ করতে পারি, তাহলেই কেবল এই দুর্যোগ থেকে পরিত্রাণ অথবা মুক্তি পেতে পারব। সবাইকে আমার অনুরোধটি ভেবে দেখার জন্য অনুরোধ করছি।’

এর আগে নিজের ফাউন্ডেশনের বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেই জানিয়েছেন যুক্তরাষ্ট্রে একটি হোটেলে সেলফ আইসোলেশনে থাকা সাকিব।

সামাজিক যোগাযোগমাধ্যমে সাকিব লিখেছেন, “সারা দেশ আজ লড়ছে একটি মহামারিকে রুখতে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে অসংখ্য সুবিধাবঞ্চিত মানুষ দিন গুনছে কবে তাদের রোজগার আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

এই মানুষগুলোর প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিতে ‘দ্য সাকিব আল হাসান ফাউন্ডেশন’ পদক্ষেপ নিয়েছে দেশ এবং সারা বিশ্বের বিভিন্ন ব্যক্তি ও সংস্থা থেকে ফান্ড উত্তোলনের। এই ফান্ড ব্যবহার করা হবে করোনাভাইরাসের কারণে প্রভাবিত সুবিধাবঞ্চিত মানুষকে সাহায্য করার জন্য।”

সাকিবের ফাউন্ডেশনের প্রথম সহায়তা পাচ্ছে দ্য ডেইলি স্টার, Sheba.xyz এবং সমকালের যৌথ উদ্যোগে চলমান ‘মিশন সেভ বাংলাদেশ’ ।

এ প্রসঙ্গে সাকিব লিখেছেন, ‘মিশন সেভ বাংলাদেশ প্রজেক্টটির উদ্দেশ্য হলো করোনাভাইরাসের কারণে প্রভাবিত নিম্ন-আয়ের এবং সুবিধাবঞ্চিত মানুষকে জীবিকার জোগান দেওয়া।

এ পর্যন্ত দুই হাজার সুবিধাবঞ্চিত পরিবারকে সাহায্য করেছে এই প্রকল্প এবং এই সংখ্যাকে বৃদ্ধি করতে নিরলস প্রচেষ্টা চলছে। আসুন, সবাই মিলে একসাথে লড়ি, একসাথে বাঁচি। কারণ, মানুষ তো মানুষেরই জন্য।’

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন