ওয়ানডে দল থেকে কোহলি আউট রোহিত শর্মা ইন

বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে আসর থেকে বিদায় নেয় ভারত। এরপর থেকেই শুরু হয় ভারতীয় দলকে নিয়ে আলোচনা-সমালোচনার ঝড়। মূল টার্গেটে রয়েছেন বর্তমানে তিন ফরম্যাটে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি।

সেমিফাইনাল থেকে বিদায়ের পরই গুঞ্জন ছড়িয়ে পড়েছে, কোহলি এবং রোহিত শর্মার মধ্যে দ্বন্দ্ব রয়েছে। এ দু’জনের দ্বন্দ্বের কারণেই ভারতকে এভাবে সেমিফাইনাল থেকে বাদ পড়তে হয়েছে! বিশ্বকাপ থেকে বাদ পড়ার পরই দলের মধ্যের অন্তর্কোন্দলের বিষয়টা প্রকাশ্যে চলে আসে।

ভারতীয় ক্রিকেট বোর্ড এ বিষয়টা নিয়ে চিন্তায় রয়েছে। এবং তাদের সামনে সমাধান, ভারতীয় দলের মধ্যে নেতৃত্ব ভাগ করে দেয়া। বিরাট কোহলির নেতৃত্বের অযোগ্যতার কারণেই ভারত বিশ্ব চ্যাম্পিয়ন হতে পারেনি বলে অভিমত অনেকেরই।

তাদের মতে, কোহলিকে সরিয়ে ওয়ানডে দলের নেতৃত্বে আনা উচিত ওপেনার রোহিত শর্মাকে। এ ব্যাপারে প্রায় সিদ্ধান্তও চূড়ান্ত করে ফেলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। বিসিসিআাইয়ের এক কর্মকর্তা মিডিয়াকে বলেন, ‘পাকাপাকিভাবে রোহিতের হাতে ওয়ানডের নেতৃত্ব তুলে দেওয়ার সময় চলে এসেছে। আর এতে বর্তমান অধিনায়ক ও ম্যানেজম্যান্টেরও সমর্থন রয়েছে।’

গত চার বছর ধরেই এই বিশ্বকাপ নিয়ে পরিকল্পনা সাজিয়ে আগের বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া ইংল্যান্ডই হয়েছে এবারের আসরের চ্যাম্পিয়ন। বিসিসিআই’র ওই কর্মকর্তা মনে করেন ভারতেরও সময় এসেছে আগামী বিশ্বকাপ নিয়ে এখন থেকেই পরিকল্পনা সাজানোর।

ভারতীয় ক্রিকেট বোর্ডের ওই কর্মকর্তা বলেন, ‘এখন সময় এসেছে আগামী বিশ্বকাপ নিয়ে পরিকল্পনা করার। আর এই পরিকল্পনার জন্য নতুন কাউকে দরকার। আমরা সবাই জানি, কিছু জায়গায় আবারো নতুনভাবে তাকাতে হবে। যার জন্য রোহিতই সবচেয়ে উপযুক্ত ব্যক্তি।’

কোহলি ও রোহিতের মধ্যকার এই অশান্তি এভাবে চলতে থাকলে ভবিষ্যৎ গতিবিধিতে বিশাল প্রভাব পড়তে পারে বলে মনে করছে ভারতীয় ক্রিকেট মহলের একাংশ। আর সেটা যাতে ভবিষ্যতে না হয় সেদিকেও নজর রাখবে বলে জানিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের ওই কর্মকর্তা।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত