জাতীয় বীর নয় কেন ডাক্তার-নার্সরা, জানতে চান হাইকোর্ট

প্রকাশিত: মার্চ ২৫, ২০২০ / ০৯:৩৪অপরাহ্ণ
জাতীয় বীর নয় কেন ডাক্তার-নার্সরা, জানতে চান হাইকোর্ট

করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা সেবায় নিয়োজিত ডাক্তারসহ সংশ্লিষ্টরা মারা গেলে কেন জাতীয় বীরের মর্যাদা দেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে তাদের পরিবারকে শহীদ মুক্তিযোদ্ধার পরিবারের মর্যাদা কেন দেয়া হবে না- তাও জানতে চাওয়া হয়েছে।

বুধবার বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ রুল জারি করেন। ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমা আদালতের রুল জারির বিষয়টি নিশ্চিত করেছেন।

করোনা প্রতিরোধে প্রধানমন্ত্রী ও সরকারের পক্ষ থেকে যে নির্দেশনা দেয়া হবে সে নির্দেশনা মানতে ও আস্থা রাখার পরামর্শ দেন হাইকোর্ট।

আদালত বলেছেন, করোনা মোকাবেলায় দল-মত নির্বিশেষে এক হয়ে কাজ করতে হবে। চীনের পাশের দেশ তাইওয়ান হওয়া সত্ত্বেও তারা কীভাবে করোনা মোকাবেলা করতে সক্ষম হয়েছে সেই মডেলটি রয়েছে। বর্তমান পরিস্থিতিতে দেশে লকডাউন হওয়া উচিত বলে মনে করেন হাইকোর্ট।

সারা দেশে করোনা পরীক্ষার ল্যাব স্থাপনের নির্দেশনা চেয়ে এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের বেঞ্চ বুধবার এ অভিমত দেন। এতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী হুমায়ূন কবির পল্লব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমা।

যে সব সাংবাদিক, পুলিশ ও অন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা করোনা সংক্রমণ মোকাবেলায় নিজেদের নিয়োজিত করেছেন তাদের নিরাপত্তার লক্ষ্যে নিরাপদ পোশাক ও আনুষঙ্গিক সরঞ্জামাদি দ্রুততম সময়ের মধ্যে স্ব-স্ব দফতরের খরচে ক্রয় করে সরবরাহ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত একটি রিট নিষ্পত্তি করে বুধবার হাইকোর্টের বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এমন মন্তব্য করেন।

একই সঙ্গে সব ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার মালিক পক্ষ নিজ নিজ খরচে তাদের সাংবাদিকদের নিরাপদ পোশাক ও আনুষঙ্গিক সরঞ্জামাদি দ্রুততম সময়ের মধ্যে সরবরাহ করবেন বলে মত দিয়েছেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন রিটকারী আইনজীবী মো. জে আর খান রবিন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমা।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন