করোনা আতঙ্কে কলম্বিয়ার কারাগারে দা’ঙ্গা, নিহত ২৩

প্রকাশিত: মার্চ ২৩, ২০২০ / ০৩:১৫অপরাহ্ণ
করোনা আতঙ্কে কলম্বিয়ার কারাগারে দা’ঙ্গা, নিহত ২৩

কলম্বিয়ার রাজধানী বোগোটার অন্যতম বৃহৎ একটি কারাগারে করোনাভাইরাস আতঙ্কে দা’ঙ্গায় অন্তত ২৩ জন নিহত হয়েছেন। এছাড়া এতে আহত হয়েছেন আরও কমপক্ষে ৮৩ জন। কর্তৃপক্ষ বলছে, বন্দিরা কারাগার ভেঙে বেরিয়ে আসার চেষ্টার সময় দা’ঙ্গায় এই হতাহতের ঘটনা ঘটে।

দেশটির বিচারবিষয়ক মন্ত্রী মার্গারিটা ক্যাবেলো বলেছেন, বোগোটার ল্যা মডেলো কারাগারের দা’ঙ্গায় ৮৩ বন্দি আহত হয়েছেন। করোনাভাইরাস বিস্তারের আশঙ্কায় রোববার ইতালির সব কারাগারে বিক্ষোভ করেছেন বন্দিরা। কারাগারে অতিরিক্ত বন্দি ও নাজুক চিকিৎসা ব্যবস্থার কারণে করোনার প্রাদুর্ভাব কারাগারে মারাত্মক আকার ধারণ করতে পারে; এমন আশঙ্কা থেকে বন্দিরা বিক্ষোভ করেন।

দেশটির বিচারবিষয়ক মন্ত্রণালয় কারাগারের এই দা’ঙ্গার ঘটনায় তদন্ত শুরু করেছে। ক্যাবেলো বলেছেন, দা’ঙ্গায় আহত ৩২ বন্দি ও সাত নিরাপত্তারক্ষীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহত নিরাপত্তারক্ষীদের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক।

তিনি বলেন, কারাগারের এই সহিংসতা পূর্বপরিকল্পিত। দেশের ১৩টি কারাগারে একই সময়ে বিক্ষোভ করেছেন বন্দিরা। কারাগারের ভেতরে অস্বাস্থ্যকর পরিবেশে করোনার বিস্তারের শঙ্কার যে অভিযোগ উঠেছে তা প্রত্যাখ্যান করে দেশটির এই মন্ত্রী বলেন, কারাগারে অস্বাস্থ্যকর স্যানিটারি ব্যবস্থা নেই। কারাগারে এখন পর্যন্ত কোনও বন্দি কিংবা কর্মকর্তার শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ঘটেনি।

কলম্বিয়ার মোট ১৩২টি কারাগারে ৮১ হাজার বন্দির ধারণ ক্ষমতা রয়েছে। কিন্তু বর্তমানে দেশটির এসব কারাগারে বন্দি রয়েছেন এক লাখ ২১ হাজার।

দক্ষিণ আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন মোট ২৩১ জন এবং মারা গেছেন দু’জন। মঙ্গলবার থেকে দেশজুড়ে ১৯ দিনের কোয়ারেন্টাইন শুরু হয়েছে।

গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে করোনভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। তারপর থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ৩ লাখ ৪১ হাজার ৩২৯ এবং মারা গেছেন ১৪ হাজার ৭৪৬ জন। এছাড়া সুস্থ হয়েছেন ৯৯ হাজার ৩৯ জন।

সূত্র: বিবিসি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন