করো’না আ’তঙ্ক: লকডাউন ঘোষণা বেলজিয়ামকে

প্রকাশিত: মার্চ ২০, ২০২০ / ০৮:১৬অপরাহ্ণ
করো’না আ’তঙ্ক: লকডাউন ঘোষণা বেলজিয়ামকে

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে ক’রো’না’ভা’ই’রাস। আ’ক্রা’ন্ত হচ্ছে একের পর এক দেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিড-১৯ কে ইতিমধ্যে প্যানডেমিক ঘোষণা করেছে। ফলে আ’ত’ঙ্কিত হয়ে পড়ছে মানুষ।

ক’রো’নাভা’ই’রাসকে ঠেকাতে আদাজল খেয়ে নেমেছে আ’ক্রা’ন্ত দেশগুলো। সবধরনের গণজমায়েত নিষি’দ্ধ করে জনসাধারণকে নিজ নিজ বাড়িতে অবস্থান করতে বলা হচ্ছে।

ফলে ফাঁকা হয়ে যাচ্ছে রাস্তাঘাট, স্কুল কলেজ, বন্দর, থিয়েটার প্রভৃতি। জনমানবশূন্য এসব জায়গায় এখন বিরাজ করছে ভূতুড়ে পরিবেশ বেলজিয়াম সরকার দেশের সব স্কুল, ক্যাফে, রেস্তোরা বন্ধ ঘোষণা করার পর বৃহস্পতিবার পর্যন্ত বেলজিয়ামে করোনাভাইরাসে আরও ৩০৯ জন নতুন করে আ’ক্রা’ন্ত হয়েছেন। এ পর্যন্ত সর্বমোট আ’ক্রা’ন্ত সংখ্যা ১,৭৯৫ জন।

৩০৯ জনের মধ্যে প্লামিস এলাকাতে ১৪৫ জন ব্রাসেলসে ৪৮ জন এবং ওয়ালুনিতে ৯৫ জন আ’ক্রা’ন্ত হন। এরই মধ্যে বেলজিয়াম সরকার সব স্কুল, কলেজ, সভাসেমিনার বন্ধ ঘোষণা করেছে। ৫ এপ্রিল পর্যন্ত পুরো বেলজিয়ামকে লকডাউন ঘোষণা করা হয়েছে।

জরুরী কাজ ছাড়া কাউকে বাইরে বের হতে নিষেধ করা হয়েছে। শুধু ফার্মাসি, খাবারের দোকান পোস্ট অফিস ছাড়া বাকি সব বন্ধ ঘোষণা করা হয়েছে, লোকজনের মধ্যে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে চলাচলের নির্দেশ দেয়া হয়েছে। আ’ক্রা’ন্তদের মধ্যে ১৩০ জন ICU তে আছেন, ২৪ ঘন্টায় নতুন করে আরও ৩০ জনকে ICU তে নেয়া হয়েছে।

অধ্যাপক স্টিভেন বলেন প্রতি তিনদিনে রুগীর সংখ্যা দিগুণ হচ্ছে। ১৩ মার্চ থেকে এখন পর্যন্ত করো’না’ভা’ইরাসে আ’ক্রা’ন্তের পর ১৫৫জন সুস্থ হয়ে হসপিটাল থেকে বাড়ি ফিরেছেন। এই ম’হা’মারিতে বেলজিয়ামে এখন পর্যন্ত ২১ জন মা’রা গেছেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন