অনেক ক্রিকেট খেলতে পারব বেঁচে থাকলে : মিরাজ

প্রকাশিত: মার্চ ১৯, ২০২০ / ০২:০৮অপরাহ্ণ
অনেক ক্রিকেট খেলতে পারব বেঁচে থাকলে : মিরাজ

বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাসের আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। এর প্রভাব পড়েছে বাংলাদেশেও। এরই মধ্যে গতকাল বুধবার করোনায় আক্রান্ত হয়ে বাংলাদেশের একজনের মৃত্যু হয়েছে। তারপরও তো জীবনযাত্রা থেমে নেই। পেশাগত কারণে প্রতিদিনই বের হতে হচ্ছে মানুষকে। তাতে করোনার ঝুঁকিও বাড়ছে। আর এই মহামারি করোনার দুর্যোগ থেকে বাঁচতে সবাইকে পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার পরামর্শ দিচ্ছেন অফস্পিনার মেহেদী হাসান মিরাজ। তাঁর মতে, নামাজ পড়লে পবিত্র থাকাও হবে, সেইসঙ্গে হাত ধোয়াও হবে।

গতকাল বুধবার এনটিভি অনলাইনকে মিরাজ বলেন, ‘সবকিছু আল্লাহতায়ালা দিয়েছেন, তিনিই রক্ষা করবেন। এ জন্য আমি বলতে চাই, সবাই বেশি বেশি আল্লাহর কাছে দোয়া করবেন যেন এ রকম দুর্যোগ থেকে আমরা রক্ষা পাই। সবাইকে এই মেসেজটা দিতে চাই, সবাই যেন পাঁচ ওয়াক্ত নামাজ পড়ি, নামাজ পড়লে আল্লাহ খুশি হন এবং পবিত্র থাকলে হাত ধোয়াসহ সব কাজ ঠিকমতো হয়ে যায়। সবাই পবিত্র থাকি, নামাজ পড়ি। তাহলে ইনশাআল্লাহ আমরা হয়তো বাঁচতে পারব।’

করোনাভাইরাসের আতঙ্কে গোটা বিশ্বের ক্রীড়াঙ্গনে নেমে এসেছে স্থবিরতা। বাংলাদেশেও ঘরোয়া সব খেলাধুলা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিষয়টি ইতিবাচকভাবে দেখছেন মিরাজ। তিনি মনে করেন, এ মুহূর্তে বেঁচে থাকাটাই জরুরি।

বেঁচে থাকলে জীবনে অনেক ক্রিকেট খেলা যাবে বলে মনে করেন মিরাজ, ‘দেখুন, মানুষের জীবন কিন্তু সবার আগে। বেঁচে থাকলে আমরা অনেক ক্রিকেট খেলতে পারব। এমন পরিস্থিতিতে আসলে আগে কখনো পড়িনি। এখন যেই অবস্থা, তাতে নিজের জীবনের নিরাপত্তা সবার আগে। সারা বিশ্বে এটি ভয়ানক অবস্থা তৈরি করেছে। নিজের কাছে অনেক ভয় কাজ করে।

তবে এ মুহূর্তে সচেতনতাটাই আগে। একটু সচেতন থাকলে এই ভয়াবহতা থেকে বাঁচতে পারব। শুধু নিজে নয়, সবাই সচেতন থাকতে হবে। বেশি বেশি করে আমরা সচেতন থাকব এবং সবাইকে বলব সচেতন থাকতে। সবাই আল্লাহর কাছে দোয়া করুন, যাতে তিনি এই দুর্যোগ থেকে আমাদের রক্ষা করেন। শুধু দেশের মানুষকে জন্য বলছি না, বিদেশ থেকে যাঁরা আসছেন, তাঁরাও একটু সাবধানে থাকবেন। সবাই সবার জন্য দোয়া করবেন।’

বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্ব ক্রীড়াঙ্গনে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। একের পর এক স্থগিত হয়ে গেছে বিশ্বের সব বড় টুর্নামেন্ট। এর মধ্যেই করোনায় আক্রান্ত হয়ে চলে গেছেন স্প্যানিশ ফুটবল কোচ ফ্রান্সিসকো গার্সিয়া। মাত্র ২১ বছর বয়সে মারা যান তরুণ এ ফুটবল কোচ।

করোনাভাইরাসের লক্ষণ নিয়ে হাসপাতালে ভর্তি হন গার্সিয়া। হাসপাতালে ভর্তি হওয়ার পর জানতে পারেন, লিউকেমিয়া রোগেও আক্রান্ত ছিলেন তিনি। স্পেনের মালাগা অঞ্চলের অ্যাথলেটিকো পোর্তাদা আলতার জুনিয়র দলের কোচ ছিলেন গার্সিয়া। তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেন ক্লাবের সভাপতি পেপ বুয়েনো।

করোনাভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আট হাজার ৯২৫ জনে। শেষ খবর পাওয়া পর্যন্ত আক্রান্তের সংখ্যা দুই লাখ ১৯ হাজার ২৮৬ জন বলে জানা গেছে। এ ছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৪ হাজার ৮০১ জন। বার্তা সংস্থা বিএনও নিউজ এ খবর জানিয়েছে।

করোনা পরিস্থিতির মধ্যে দুঃসংবাদ শুনেছে বাংলাদেশও। গতকাল করোনায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যুর খবর জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এ ছাড়া দেশে মোট আক্রান্তের সংখ্যা ১৪ জন বলেও জানানো হয়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন