ক’রোনা আ’তঙ্কঃ সালাম দিয়ে শুভেচ্ছা বিনিময় করতে বললেন সালমান খান

প্রকাশিত: মার্চ ১৭, ২০২০ / ০২:১৭পূর্বাহ্ণ
ক’রোনা আ’তঙ্কঃ সালাম দিয়ে শুভেচ্ছা বিনিময় করতে বললেন সালমান খান

বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে প্রা’ণ’ঘা’তী ক’রো’না ভা’ই’রা’স। এই ভা’ই’রা’সে বিশ্বজুড়ে আ’ক্রা’ন্ত হয়েছেন প্রায় ৯৫ হাজার মানুষ। এছাড়া এই ভা’ই’রা’সে পুরো বিশ্বের মৃত্যু হয়েছে তিন হাজার মানুষের। এবার এই প্রাণঘাতী ভাইরাস প্র’তি’রো’ধে নিজের ভক্তদের স’ত’র্ক হতে বললেন বলিউড সুপারস্টার সালমান খান।

সালমান খান বলেছেন, সারা বিশ্ব ক’রো’না’মু’ক্ত না হওয়া পর্যন্ত সালাম কিংবা করজোরে নমস্কার করেই অভিবাদন জানানোটাই হবে উত্তম কাজ।

করজোরে নমস্কার করে অতিথিদের অভ্যর্থনা জানানো ভারতীয় সংস্কৃতির ঐতিহ্য। হিন্দুরীতিতে যেমন ‘নমস্কার’ করার নিয়ম চালু রয়েছে ঠিক তেমনি ‘আসসালামু আলাইকুম’বলে অভি’বাদন জানানোর প্রথা রয়েছে মুলিমদের মধ্যে। এই দুই ক্ষেত্রেই অভিবাদন জানানোর জন্য বি’পরীত ব্যক্তির সংস্পর্শে আসতে হয়ে না। দূর থেকেই জানানো যায়।

অপরদিকে, পাশ্চাত্যের অভিবাদনের পদ্ধতিতে সাধারণত কোলাকুলি কিংবা চুম্ব’ন প্রচলিত। আর করোনা সং’ক্র’মণ এড়ানোর জন্য এই দুটি পদ্ধতিকেই এড়ানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

ফ্রান্স সরকার ইতিমধ্যেই চুম্ব’নের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। তাই বোধ ভারতীয় পুরনো ঐতিহ্যে ফিরে যাওয়ার পরামর্শ দিয়েই সালমান বলেছেন, ‘নমস্কার, আমাদের সংস্কৃতিতে ‘নমস্তে’ এবং ‘সালাম (আসসালামু আলাইকুম)’ এই দুটোই রয়েছে।’ এই সচেতন বার্তার মধ্য দিয়েও যে বলিউডের ভাইজান সাম্প্রদায়িক সম্প্রীতি বজার রাখার ইঙ্গিত দিয়েছেন, তা বলাই বাহুল্য।

উল্লেখ্য গত ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে করোনা ভাইরাসের উৎপত্তি হয়। ক’রো’না ভা’ই’রা’সে আ’ক্রা’ন্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বা’স’ক’ষ্ট, জ্ব’র, স’র্দি, কা’শির মত সমস্যা দেখা দেয়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন