আবিষ্কার হল করোনাভাইরাসের অ্যান্টিবডি

প্রকাশিত: মার্চ ১৬, ২০২০ / ০৩:৫৬অপরাহ্ণ
আবিষ্কার হল করোনাভাইরাসের অ্যান্টিবডি

প্রাণ’ঘাতী করোনাভাইরাসে অ্যান্টিবডি আবিষ্কার হয়েছে। নেদারল্যান্ডসের ইরাসমাস মেডিকেল সেন্টার ও আটরেচট ইউনিভার্সিটির গবেষকরা এই অ্যান্টিবডি আবিষ্কারের কথা জানিয়েছেন।

শনিবার আবিষ্কার, নতুন উদ্যোগ এবং প্রযুক্তি বিষয়ক ইউরোপীয় প্ল্যাটফর্ম ‘ইননোভেশন অরিজিনস’-এর একটি প্রতিবেদনে এ খবর দেওয়া হয়।

ওই প্রতিবেদনে বলা হয়, ওই দুটি বিশ্ববিদ্যালয়ের ১০জন বিজ্ঞানীর সমন্বয়ে গঠিত দল গবেষণাপত্রটি তৈরি করেছে। এটি বর্তমানে শীর্ষস্থানীয় জার্নাল ‘নেচার’-এর পিয়ার রিভিউর জন্য প্রস্তুত।

প্রতিবেদনে বলা হয়, রোটারডাম বিশ্ববিদ্যালয়ের জার্নাল ‘ইরাসমাস ম্যাগাজিন’ প্রথম এ চাঞ্চল্যকর সংবাদটি দিয়েছে। সূত্র : বিডি প্রতিদিন

দেশে নতুন করে আরো তিন বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশের মোট আটজন করোনাভাইরাসে আক্রান্ত হলেন। নতুন করে আক্রান্তদের মধ্যে দুজন শিশু রয়েছে। দেশে ফিরে আসা এক প্রবাসীর মাধ্যমে তারা আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে।

আজ সোমবার বেলা সাড়ে ১২টার দিকে সংবাদ সম্মেলনে রোগতত্ত্ব ও রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এর পরিচালক মিরজাদী সেব্রিনা ফ্লোরা এ কথা জানান।

আইইডিসিআর-এর পরিচালক ব্রিফিংয়ে জানিয়েছেন, দেশে এর নিয়ে মোট করোনা ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা ৮ জন। একজন সুস্থ হয়ে বাড়ি চলে গেছেন। পাঁচজন হাসপাতালে আছেন।

সর্বশেষ গত ২৪ ঘণ্টায় নতুন তিনজন আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে দুটি শিশু আছে। যাদের বয়স দশ বছরের নিচে। তারা একটি উপজেলা পর্যায়ে থেকে এসেছেন। বিদেশ ফেরত একজনের মাধ্যমে তাদের পরিবারের মধ্যে ছড়িয়েছে।

করোনাভাইরাস ছড়ানো থামাতে ওই উপজেলায় সভা-সমাবেশ, মসজিদে জামাতে নামাজ ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

করোনাভাইরাস পরিস্থিতিতে বিদেশ থেকে বাংলাদেশে আসা ব্যক্তিরা কোয়ারেন্টাইনের নিয়ম মানছেন না বলে অভিযোগ উঠেছে। এ অবস্থায় কোয়ারেন্টাইনের নিয়ম না মানলে তাদের জরিমানা করা হবে বলে জানিয়েছেন তিনি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন