ইউরোপের কোনো যাত্রীকে বাংলাদেশে ঢুকতে দেয়া হবে না : বেবিচক

প্রকাশিত: মার্চ ১৫, ২০২০ / ১০:৫২অপরাহ্ণ
ইউরোপের কোনো যাত্রীকে বাংলাদেশে ঢুকতে দেয়া হবে না : বেবিচক

ক’রো’না’ভা’ই’রাস প্রতিরোধে আগামীকাল (সোমবার) দুপুরের পর থেকে ইউরোপের কোনো যাত্রীকে (যুক্তরাজ্য বাদে) বাংলাদেশে ঢুকতে দেয়া হবে না বলে জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। বেবিচক জানিয়েছে, সোমবার দুপুরের পর ইউরোপের কোনো যাত্রী এলে তাদের ফেরত পাঠানো হবে।

রবিবার বিকেলে এক সংবাদ সম্মেলনে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন, সোমবার দুপুর ১২টা থেকে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের অন্য কোনো দেশ থেকে কোনো যাত্রী বাংলাদেশ গ্রহণ করবে না।

তিনি বলেন, এক্ষেত্রে এয়ারলাইন্সগুলো যদি এসব দেশের যাত্রী নিয়ে আসেন, তাহলে তারা নিজ খরচে আবার ফেরত নেবেন।

শনিবার (১৪ মার্চ) রাতে এক ঘোষণায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন জানান, আগামী ৩১ মার্চ পর্যন্ত ইউরোপ ও করোনা আ’ক্রা’ন্ত দেশগুলো থেকে বাংলাদেশে কেউ আসতে পারবেন না। এছাড়া বাংলাদেশ সব ধরনের অন-অ্যারাইভাল ভিসা বন্ধের ঘোষণা দেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী ৩১ মার্চ পর্যন্ত ইউরোপ এবং সেসব এলাকায় করোনা আ’ক্রা’ন্ত বেশি সেসব দেশের লোকদের দেশে আসা বন্ধ, একমাত্র ইংল্যান্ড ছাড়া।

ইতোমধ্যে বাংলাদেশে পাঁচজন ক’রো’না’য় আ’ক্রা’ন্ত রো’গী শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে তিনজনই বর্তমানে সুস্থ। দুজন বাড়ি ফিরে গেছেন।

বিশ্বের শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া ভা’ই’রা’স’টির সং’ক্র’মণে কোভিড-১৯ রোগে আ’ক্রা’ন্ত হয়ে মৃ’ত্যু’র সংখ্যা এখন ছয় হাজার ৩৬। আ’ক্রা’ন্তের ঘটনা এক লাখ ৫৮ হাজার ৫৮১। তবে আ’ক্রা’ন্তদের মধ্যে ৭৫ হাজার ৯৩৪ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

চীনের মধ্যাঞ্চলের হুবেই প্রদেশের রাজধানী শহরে উহানের একটি সামুদ্রিক খাবার ও বন্যপ্রাণীর বাজার থেকে উৎপত্তি হওয়া এ ভা’ই’রাস এখন ইউরোপ ও আমেরিকায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। ভাইরাসটিতে চীনে আক্রান্ত ও মৃ’ত মানুষের হা’র কমতে থাকলেও ইরান এবং ইতালি ও স্পেনে তা লা’ফিয়ে বাড়ছে।

চীনের উহান থেকে যে নতুন ক’রো’না’ভা’ইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে তা প্রাণঘাতী রূপ এখন সবচেয়ে ভ’য়া’বহ ইউরোপের দেশ ইতালিতে। দেশটিতে ক’রো’নায় আ’ক্রা’ন্ত হয়ে মৃ’ত্যু’র সংখ্যা এখন এখন এক হাজার ৪৪১ জন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন