‘স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুরোধে হজক্যাম্পে সেনা মোতায়েন’- আইএসপিআর

প্রকাশিত: মার্চ ১৫, ২০২০ / ১২:০৬পূর্বাহ্ণ
‘স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুরোধে হজক্যাম্পে সেনা মোতায়েন’- আইএসপিআর

জন সমাগম রোধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুরোধে আশকোনা হজ ক্যাম্পে সেনা মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন আইএসপিআর পরিচালক লে. কর্নেল আবদুল্লাহ ইবনে জায়েদ।

শনিবার (১৪ মার্চ) পুলিশের পাশাপাশি সেখানে সেনা সদস্যও মোতায়েন করা হয়।

আশকোনা হজ ক্যাম্পে অস্থায়ী কোয়ারেন্টাইনে থাকতে অস্বীকৃতি জানিয়ে বিক্ষোভ করেছে ইতালি থেকে দেশে ফেরা ১৪২ বাংলাদেশি। পরীক্ষা-নিরীক্ষার জন্য তাদের আশকোনা হজ ক্যাম্পে নেওয়া হলে সেখানে বিশৃঙ্খলা সৃষ্টি করে। এক পর্যায়ে তাদের নিয়ন্ত্রণে পুলিশের পাশাপাশি মোতায়েন করা হয় সেনাসদস্য।

আইএসপিআরের প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুরোধে আশকোনা হজ ক্যাম্পে ইতালিফেরত যাত্রীদের একসেস কন্ট্রোল ও নিরাপত্তায় সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

দুবাই হয়ে এমিরেটস এয়ারলাইন্সের ফ্লাইটটিতে থাকা ১৪২ জনের শরীরে প্রাথমিকভাবে করোনার কোনো লক্ষণ পাওয়া যায়নি। তবে পরীক্ষা নিরীক্ষার পর তাদের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত বলে জানিয়েছে আইইডিসিআর।

এদিকে, স্বাস্থ্য অধিদপ্তরে জরুরি সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক জানান, ইতালি ফেরত প্রত্যেককেই সরকারি তত্ত্বাবধানে হোম কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক।

মন্ত্রী বলেন, পরীক্ষা নিরীক্ষা করে দেখে তাদের আমরা হোম কোয়ারেন্টাইনে পাঠিয়ে দেবো। এটিই আমাদের সিদ্ধান্ত। আমাদের তো রাখতেও কষ্ট হয়ে যাচ্ছে। যারা বাইরে থেকে আসছে তারা তো মারমুখী, তারা তো থাকবে না। যে ব্যবস্থা দুইমাস যাবৎ আমরা নিয়েছি সেটা তো আর কোনো দেশ নেয়নি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন