মোদির আমন্ত্রণে সাড়া দিলেন শেখ হাসিনা

প্রকাশিত: মার্চ ১৪, ২০২০ / ০১:৩৩পূর্বাহ্ণ
মোদির আমন্ত্রণে সাড়া দিলেন শেখ হাসিনা

দক্ষিণ এশিয়ায় করোনার হুমকি মোকাবিলায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সার্কভুক্ত দেশের নেতাদের একসঙ্গে ভিডিও কনফারেন্সে বসার আহ্বান জানিয়েছেন। বাংলাদেশ ওই কনফারেন্সে যোগ দেবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শুক্রবার ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশের সঙ্গে এক বৈঠকের পর পররাষ্ট্র মন্ত্রী এ কথা জানান।

তিনি জানান, মোদির সঙ্গে ভিডিও কনফারেন্সে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরিমধ্যে নরেন্দ্র মোদীর আহ্বানে সাড়া দিয়েছে ভুটান, নেপাল, আফগানিস্তান এবং শ্রীলঙ্কার রাষ্ট্রপ্রধানরা।

এর আগে এক টুইট বার্তায় মোদি জানান, বিশ্ব বর্তমানে করোনা ভাইরাসের সঙ্গে লড়াই করছে। এর বিরুদ্ধে লড়াই করার জন্য সরকার, বিভিন্ন সংগঠন ও সাধারণ মানুষ তাদের সামর্থ্য মতো চেষ্টা করছে। দক্ষিণ এশিয়ায় বিশ্বের প্রচুর মানুষের বসবাস। সেখানে নাগরিকদের সুস্থতার সঙ্গে কোনও আপস করা যাবে না।

টুইট বার্তায় তিনি আরো বলেন, ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সার্কভুক্ত দেশগুলোর নেতারা করোনা মোকাবিলায় একটি শক্তিশালী কৌশল তৈরি করতে পারে। নাগরিকদের সুস্থ রাখতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনা করা যেতে পারে।

মোদি বলেছেন, করোনা ভাইরাসের প্রকোপ থেকে সবাইকে রক্ষা করে গোটা পৃথিবীর সামনে একটি উদাহরণ তৈরি করা যেতে পারে। যা সুস্থ বিশ্ব তৈরির জন্য উল্লেখযোগ্য একটি পদক্ষেপ হবে।

উল্লেখ্য ক’রো’না ভা’ই’রাসে বিশ্বব্যাপী শুক্রবার পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৪ হাজার ৯৯০ জনে দাঁড়িয়েছে। এরমধ্যে শুধু চীনেই মা’রা গেছেন তিন হাজার ১৭৭ জন। আর বিশ্বের ১২৯টি দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৫ হাজার ৮৮৬ জন।

ভারতে ৭০ জনের বেশি ক’রো’না ভা’ই’রা’সে আ’ক্রা’ন্ত হয়েছেন। তবে এখন পর্যন্ত মা’রা গেছেন মাত্র একজন। পাকিস্তানেও ২০ জনের বেশি আ’ক্রা’ন্ত হয়েছেন।

গত বছরের শেষদিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়ে ক’রো’না ভা’ই’রা’স। যাতে লাফিয়ে বাড়ছে মৃ’ত্যু সংখ্যা। প্রায় প্রতিদিনই ভা’ই’রা’সের কেন্দ্রস্থল উহানে যেমন নতুন রোগী বাড়ছে, তেমনি নতুন দেশ থেকে করোনা আ’ক্রা’ন্ত রোগীর তথ্য জানানো হচ্ছে। সবশেষ তথ্যানুযায়ী ভা’ই’রা’সটি এরইমধ্যে বাংলাদেশসহ বিশ্বের ১২৯টি দেশে ছড়িয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন