জার্মানির ৭০ ভাগ মানুষ ‘ক’রোনাভা’ই’রাসে আ’ক্রা’ন্ত হতে পারেন

প্রকাশিত: মার্চ ১১, ২০২০ / ০৮:২৫অপরাহ্ণ
জার্মানির ৭০ ভাগ মানুষ ‘ক’রোনাভা’ই’রাসে আ’ক্রা’ন্ত হতে পারেন

বিশ্বব্যাপী আ’ত’ঙ্ক সৃষ্টি করা ক’রো’না’ভা’ই’রাস এরই মধ্যে ছড়িয়ে পড়েছে ১১৫টি দেশে। গতকাল প্রথমবারের মতো জার্মানিতে দুই জনের প্রাণ নিয়েছে ক’রো’না। আজ আরও বড় আ’শ’ঙ্কা’র কথা জানালেন জার্মান চ্যান্সেলর।

বললেন, জার্মানির মোট জনসংখ্যার ৭০ ভাগ মানুষ নভেল করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন বলে আ’শ’ঙ্কা করা হচ্ছে। বুধবার স্বাস্থ্যমন্ত্রী জ্যান্স স্পেনকে সঙ্গে নিয়ে এক সংবাদ সম্মেলনে এ আ’শ’ঙ্কার কথা জানান দেশটির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল।

তিনি বলেন, দেশের ৭০ ভাগ অর্থাৎ, ৫ কোটি ৮০ লাখ মানুষ এই ভারাসে আ’ক্রা’ন্ত হতে পারেন। ম্যার্কেল বলেন, এই রোগের প্র’তি’ষেধক এখনও আবিষ্কার না হওয়ায় ভা’ই’রা’সে’র প্রা’দু’র্ভাব কমিয়ে আনার ওপর জোর দিতে হবে। এটা জয়ী হওয়ারই সময়।

সর্বশেষ খবর অনুযায়ী জার্মানিতে ক’রো’নার সং’ক্র’মণে বুধবার আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃ’তে’র সংখ্যা দাঁড়াল ৩-এ। আর আ’ক্রা’ন্তের সংখ্যা ১২৯৬ জনে ঠেকেছে।

সংবাদ সম্মেলনে ম্যার্কেল বলেন, এই ভা’ই’রা’স ছড়িয়ে পড়া ঠেকাকে শুধুমাত্র সীমান্ত বন্ধ করাই সমাধান নয়। অন্য দেশ থেকে যাতে কেউ প্রবেশ করতে না পারে সে ব্যাপারে সতর্ক হওয়ার পরামর্শ দেন তিনি।

জার্মান চ্যান্সেলর বলেন, পারাষ্পারিক নির্ভরতা, কমন সেন্স ও একে অন্যের প্রতি যত্নশীল হওয়ারও পরীক্ষা এটি। আশা করি এই পরীক্ষায় আমরা উত্তীর্ণ হতে পারব।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনার অস্তিত্ব ধরা পড়ে। এরপর তা ছড়িয়ে পড়েছে সারাবিশ্বে। প্রাণঘাতী এই ভা’ই’রা’সে চীনে আ’ক্রা’ন্তে’র সংখ্যা ৮০ হাজার ৭৫৪ জন; এদের মধ্যে মৃ’ত্যু হয়েছে ৩ হাজার ১৩৬ জনের।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন