দেশে ক’রোনাভা’ইরাস বিষয়ক হটলাইন চালু

প্রকাশিত: মার্চ ৯, ২০২০ / ১২:৩৬পূর্বাহ্ণ
দেশে ক’রোনাভা’ইরাস বিষয়ক হটলাইন চালু

বাংলাদেশেও ঢুকে পড়েছে ক’রো’না’ভা’ইরাস। দেশে প্রথমবারের মতো ক’রো’না ভা’ই’রা’সে আ’ক্রা’ন্ত তিন রোগী শনা’ক্ত হয়েছে। ক’রো’না ভা’ই’রাস বিস্তার রোধ এবং এতে আ’ক্রা’ন্ত হওয়ার ঝুঁ’কি কমাতে বিশ্ববাসীকে বেশ কিছু সাধারণ অথচ কার্যকর সত’র্কতা অনুসরণের আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তাই আ’ত’ঙ্ক না ছড়িয়ে হতে হবে সচেতন। তাহলেই মোকাবেলা করা যাবে ক’রোনা’ভা’ইরাস। এদিকে, বিশ্বজুড়ে ক’রোনা’ভা’ইরাস ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে এটি প্রতি’রো’ধে প্রয়োজনীয় তথ্য ও পরামর্শ দেওয়ার জন্য বাংলাদেশে হটলাইন চালু করেছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট- আইইডিসিআর।

নম্বরগুলো হলো- ০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪ ও ০১৯২৭৭১১৭৮৫। এসব নম্বরে ফোন করলে জানা যাবে ক’রো’না’ভাইরাসের স্বাস্থ্যবিষয়ক পরামর্শ। পাশাপাশি, কোথাও ঝুঁকিপূর্ণ কাউকে দেখলেও হটলাইনে কিংবা আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা নেয়া যেতে পারে। তবে, ঋতু বদলের কারণে এখন বিভিন্ন ধরনের সর্দি-জ্বর ও ফ্লু’তে আক্রান্ত হচ্ছে মানুষ। সেক্ষেত্রে অতি উৎসাহী আচরণ না করে সতর্কতামূলক আচরণ করতে হবে।

বিদেশ ফেরত ব্যক্তিদের ক্ষেত্রে ফিরে আসার ১৪ দিনের মধ্যে জ্বর, গলা ব্যাথা, কাশি ও শ্বা’স’কষ্ট দেখা দিলে ক’রো’না’ভা’ই’রাস সং’ক্র’ম’ণের সম্ভাবনা থাকতে পারে। সেক্ষেত্রে দ্রুত সরকারি স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগ করার পরামর্শ দিয়েছে আইইডিসিআর। এছাড়া বিদেশ ফেরত যেকোনো ব্যক্তিকে স্বেচ্ছা কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছে সংস্থাটি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন