জরুরি অবস্থা জারি হলো ইতালির ১৪ প্রদেশে

প্রকাশিত: মার্চ ৯, ২০২০ / ১২:০৭পূর্বাহ্ণ
জরুরি অবস্থা জারি হলো ইতালির ১৪ প্রদেশে

কোভিড-১৯ ক’রো’নাভা’ই’রাসের জন্য ইতালির লোম্বারদিয়া প্রদেশের ১৪টি প্রভিন্সে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

রোববার থেকে আগামী ৩ এপ্রিল পর্যন্ত এ জরুরি অবস্থা জারি করা হয়।

১৪ প্রভিন্সে প্রায় ১ মিলিয়ন বসবাসকারী। জরুরি অবস্থার পর কেউ ওই এলাকা থেকে প্রবেশ এবং প্রস্থান করতে পারবে না আগামী ৩ এপ্রিল পর্যন্ত। ইতিমধ্যে পাব ও ডিস্কো বন্ধ করে দেয়া হয়েছে।

সরকারের ডিক্রিতে রেড জোন হিসেবে মোডেনা, পারমা, পিয়াসেনজা, রেজিও এমিলিয়া, রিমিনি, পেসারো এবং উরবিনো, ভেনিস,পাডুয়া, ট্র্যাভিসো, আস্তি, আলেসান্দ্রিয়া, নোভারা, ভারবানো, কুসিও অসসোলা এবং ভেরসেল্লি। এসব এলাকা থেকে জরুরি প্রয়োজন ছাড়া বের হতে নিষেধ করা হয়েছে।

সরকার বলছে, এই রেড জোনের আইন কেউ অমান্য করলে ২০৬ ইউরো জ’রি’মা’না অথবা ৩ মাসের জে’ল দেয়া হবে। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, সিনেমা আগামী ১৫ মার্চ পর্যন্ত বন্ধ নিশ্চিত করা হয়েছে।

আন্তর্জাতিক নারী দিবসে যেসব নারী বিভিন্ন হাসপাতালে ক’রো’না’ভা’ই’রাসে আ’ক্রা’ন্ত রোগীদের পাশে থেকে সেবা দিচ্ছেন ও দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে বড় ধরনের সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ইতালির রাষ্ট্রপতি সেরজো মাতারেল্লা।

এদিকে ৮ মার্চ ক’রো’না’ভা’ই’রাসে নতুন কোনো আ’ক্রা’ন্ত হওয়ার ও মৃ’ত্যু’র খবর পাওয়া যায়নি। এ ছাড়াও যে কোনো জনসমাবেশ এড়িয়ে চলতে পরামর্শ দিয়েছেন ইতালি সরকার।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন