ট্রাম্প চতুর্থবার চিফ অব স্টাফ বদল করলেন

প্রকাশিত: মার্চ ৭, ২০২০ / ০৯:০৭অপরাহ্ণ
ট্রাম্প চতুর্থবার চিফ অব স্টাফ বদল করলেন

বছর ঘুরতে না ঘুরতেই ফের হোয়াইট হাউসের চিফ অব স্টাফ পদে পরিবর্তন এনেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নর্থ ক্যারোলিনার রিপাবলিকান আইনপ্রণেতা মার্ক মেডোজকে এ পদে নিয়োগ দিয়েছেন তিনি।

চিফ অব স্টাফ হিসেবে হোয়াইট হাউসে এক বছর দুই মাস ভারপ্রাপ্ত দায়িত্ব পালন করা মিক মোভানির স্থলাভিষিক্ত হলেন মেডোজ। এ নিয়ে ট্রাম্পের চলতি মেয়াদেই চারবার চিফ অব স্টাফ বদল হল। খবর

মোভানির আগে এ পদে ছিলেন জন কেলি। তার আগে রেইনস প্রিবাস। চিফ অব স্টাফ থেকে সরিয়ে মোভানিকে উত্তর আয়ারল্যান্ডে যুক্তরাষ্ট্রের বিশেষ দূত হিসেবে নিয়োগ দেয়া হচ্ছে বলে টুইটে বলেছেন ট্রাম্প।

চলতি বছরের ফেব্রুয়ারি থেকেই ট্রাম্প চিফ অব স্টাফের পদ থেকে মোভানিকে সরিয়ে দিচ্ছেন বলে গুঞ্জন উঠেছিল। মার্কিন প্রেসিডেন্ট সেসময় এ খবরগুলোকে উড়িয়ে দিয়ে ভারপ্রাপ্ত চিফ অব স্টাফের সঙ্গে তার সম্পর্ক ‘ভালো’ বলে নিশ্চিত করেছিলেন।

হোয়াইট হাউসের গুরুত্বপূর্ণ পদে থাকলেও মোভানিকে কখনই ট্রাম্পের ‘ইনার সার্কেলের’ সদস্য হিসেবে বিবেচনা করা হয়নি।

অন্যদিকে মেডোজ আগে থেকেই ট্রাম্পঘনিষ্ঠ হিসেবে পরিচিত। ২০১২ সালে তখনকার প্রেসিডেন্ট বারাক ওবামার জন্মস্থান নিয়ে বি’ত’র্ক তুলে আন্তর্জাতিক গণমাধ্যমে জায়গা করে নিয়েছিলেন এ র’ক্ষণশীল রাজনীতিক।

যুক্তরাষ্ট্রে নয়, ওবামা কেনিয়ায় জন্মেছিলেন বলে সেসময় দাবি করেছিলেন তিনি। জলবায়ু পরিবর্তন নিয়ে নর্থ ক্যারোলাইনার এ কংগ্রেস সদস্যের অবস্থানও ট্রাম্পের মতোই, বলছে মার্কিন গণমাধ্যমগুলো।

নতুন দায়িত্বে আসায় মেডোজকে এখন নিুকক্ষ প্রতিনিধি পরিষদ থেকে প’দত্যাগ করতে হবে। ট্রাম্প বলেন, মার্ক আমার দীর্ঘদিনের পরিচিত, তার সঙ্গে আমি কাজও করেছি। আমাদের দু’জনের সম্পর্ক চমৎকার।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন