ব্রিটেন ছেড়ে দিল ইরানি জব্দ সেই ট্যাংকারের ক্রুদের

জাবাল আল-তারিক বা জিব্রাল্টার প্রণালীতে আটক ইরানের তেল ট্যাংকারটির সব ক্রুকে ছেড়ে দিয়েছে ব্রিটেন। জিব্রাল্টার পুলিশ কর্তৃপক্ষের বরাতে রয়টার্স জানিয়েছে, গত ৪ জুলাই আটকে দেয়া ওই জাহাজের ক্যাপ্টেন ও প্রধান কর্মকর্তাহ আটক চার ক্রুকেই শুক্রবার ছেড়ে দেয়া হয়েছে।

এক বিবৃতিতে জিব্রাল্টার পুলিশ জানায়, চার ক্রুকে শর্তস্বাপেক্ষে জামিন দেয়া হয়েছে। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি তারা। ক্রুদের মুক্তি দিলেও ইরানি সুপার ট্যাংকার গ্রেস-১ এখনও আটকে রেখেছে ব্রিটিশ নৌবাহিনী। ওই জাহাজটির বিষয়ে তদন্ত চলছে বলে জানানো হয়েছে বিবৃতিতে।

এর আগে গত ৪ জুলাই গ্রেইস-১ নামের এসুপারট্যাংকার জব্দ করেছে ব্রিটিশ নৌবাহিনী। ইরানের দাবি, যুক্তরাষ্ট্রের ইঙ্গিতেই ইরানি তেল ট্যাংকারটি ব্রিটিশ কর্তৃপক্ষ আটকে রেখেছে। তবে ব্রিটেনের দাবি, ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা অমান্য করে সিরিয়ায় তেল বহন করে নিয়ে যাওয়ার অভিযোগে জাবাল আল-তারিক থেকে ওই ট্যাংকারটি জব্দ করেছে তারা।

এ নিয়ে ব্রিটেনের সঙ্গে উত্তেজনা চলছে ইরানের। এমন উত্তেজনার পরিপ্রেক্ষিতে গত শনিবার ইরানের হাতে আটক হওয়ার ভয়ে ব্রিটিশ পেট্রোলিয়ামের একটি সুপারট্যাংকার হরমুজ প্রণালীতে না ঢুকে সৌদি উপকূলে অবস্থান করছে। এছাড়া পারস্য উপসাগরে একটি ব্রিটিশ তেল ট্যাংকারকে ধাওয়া দিয়েছেন ইরানের তিনটি সশস্ত্র গানবোট। যদিও ব্রিটিশ তেল ট্যাংকারকে ধাওয়ার বিষয়টি অস্বীকার করেছে ইরান।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত