গবেষণা ছাড়া উন্নয়ন সম্ভব নয় : প্রধানমন্ত্রী

প্রকাশিত: মার্চ ৫, ২০২০ / ০১:৩৮অপরাহ্ণ
গবেষণা ছাড়া উন্নয়ন সম্ভব নয় : প্রধানমন্ত্রী

শুধু গবেষণা নয়, এর ফলাফল দেশের কাজে ব্যবহার করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জানান, গবেষণা ছাড়া উন্নয়ন সম্ভব নয়। তাই গবেষণার দিকে বিশেষ নজর দিয়েছে সরকার। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আজ বৃহস্পতিবার সকালে ফেলোশিপ ও বিশেষ গবেষণা অনুদান প্রদান অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

এ সময় শেখ হাসিনা বলেন, ‘আমাদের খাদ্য, শিক্ষা, চিকিৎসা—সব ক্ষেত্রেই এটার (গবেষণা) প্রয়োজন রয়েছে। এ ছাড়া বিভিন্ন মেগা প্রজেক্ট করছি, ১০০টি অর্থনৈতিক অঞ্চল আমরা গড়ে তুলছি। অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ হবে, শিল্প-কলকারখানা হবে, সব ক্ষেত্রেই কিন্তু গবেষণার প্রয়োজন আছে। আমাদের মাথায় রাখতে হবে, বিশ্ব কিন্তু এগিয়ে যাচ্ছে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদের চলতে হবে। সেভাবে আমরা আমাদের দেশকে গড়তে চাই, আমাদের মানুষকে গড়তে চাই। তারাও যেন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলে এবং বিজ্ঞানমনস্ক হয়ে গড়ে ওঠে।’

এ সময় গবেষণার মাধ্যমে মানুষের জীবনমান উন্নয়নে গবেষক ও বিজ্ঞানীদের প্রতি আহ্বান জানান সরকারপ্রধান।

বিজ্ঞানমনস্ক জাতি গঠনে ১০ বছর ধরে দেওয়া হচ্ছে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ। এ সময় ৫১৯ জনকে প্রায় ১৫৬ কোটি টাকার ফেলোশিপ দেওয়া হয়। এর ধারাবাহিকতায় আজও শিক্ষার্থীদের হাতে চলতি বছরের ফেলোশিপ তুলে দেন প্রধানমন্ত্রী। চলতি অর্থবছরে তিন হাজার ২০০ জনকে প্রায় সাড়ে ১৯ কোটি টাকার ফেলোশিপ দেওয়া হয়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন