তুরস্ক ১ দিনেই ৩২৭ সিরীয় সেনাকে হ’ত্যা করল

প্রকাশিত: মার্চ ৪, ২০২০ / ১২:৪৫পূর্বাহ্ণ
তুরস্ক ১ দিনেই ৩২৭ সিরীয় সেনাকে হ’ত্যা করল

সিরিয়া-তুরস্ক পরিস্থিতি চূড়ান্ত সং’ঘা’তে রূপ নিয়েছে। চরম উ’ত্তে’জনার মধ্যে তুর্কি অ’ভি’যানে এক দিনেই ৩২৭ সিরিয় সেনা নি’হ’ত হয়েছে। এ ছাড়াও একটি যু’দ্ধ’বিমান, একটি ড্রোন, ছয়টি ট্যাংক, পাঁচটি রকেট লাঞ্চার এবং ২টি বিমান বি’ধ্বং’সী প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বং’স করা হয়েছে বলে দাবি করেছে তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

কয়েক দিন ধরে দুই দেশের চলমান সং’ঘা’তের মধ্যে সিরিয়ার ইদলিবে ‘অপারেশন স্প্রিং শিল্ড’ পরিচালনা করছে তুরস্ক। এই অ’ভি’যানে এসব সেনাকে হ’ত্যা ও যু’দ্ধ’সরঞ্জাম ধ্বং’স করা হয়েছে বলে খবর দিয়েছে তুর্কি গণমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডের।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার (০৩ মার্চ) জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় অপারেশন স্প্রিং শিল্ডের আওতায় ৩২৭ সিরিয়ান সেনাকে হ’ত্যা করা হয়েছে। এ ছাড়া একটি যু’দ্ধ’বিমান, একটি ড্রোন, ছয়টি ট্যাংক, পাঁচটি রকেট লাঞ্চার এবং ২টি বিমান বি’ধ্বং’সী প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বং’স করা হয়েছে।

এসব অ’স্ত্র ধ্বং’সের পাশাপাশি আসাদ বাহিনীর তিনটি সাঁজোয়া যান, ছয়টি সা’ম’রিক যান এবং গোলাবারুদ রাখার একটি ডিপো ধ্বং’স করা হয়েছে বলে দাবি করেছে তুর্কি মন্ত্রণালয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, আসাদ বাহিনীর হা’ম’লায় উত্তর-পশ্চিম সিরিয়ার ইদলিব প্রদেশে এক তুর্কি সেনা নি’হ’ত হয়েছে।

এর আগে গেল রোববার ইদলিবে তুর্কি সেনারা আসাদ বাহিনীর দুই সুখোই-২৪ যু’দ্ধ’বিমান ভূ’পা’তিত করে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন