লন্ডনের মেয়র ‘ক’রোনা আ’তঙ্কে ‘হ্যান্ডসেক’ করা বন্ধ করেছেন

প্রকাশিত: মার্চ ৩, ২০২০ / ০৭:০৬অপরাহ্ণ
লন্ডনের মেয়র ‘ক’রোনা আ’তঙ্কে ‘হ্যান্ডসেক’ করা বন্ধ করেছেন

ক’রো’না’ভা’ই’রাস আ’ত’ঙ্কে মানুষের সঙ্গে হ্যান্ডসেক করা বন্ধ করে দিয়েছেন বলে জানিয়েছেন লন্ডনের মেয়র সাদিক খান।

তিনি বলেছেন, ‘আমি এখন হ্যান্ডসেক করছি না। কারণ আমাদের প্রস্তুত থাকতে হবে’। ক’রো’না’ভা’ই’রাস ছড়িয়ে পড়তে পারে এমন আ’শ’ঙ্কা থেকেই তিনি মুসলিমদের ঐতিহ্যবাহী অভিবাদনের এই পদ্ধতি বর্জন করেছেন।

যুক্তরাজ্য সরকার এখনো আনুষ্ঠানিকভাবে মানুষকে ‘হ্যান্ডসেক’ করা থেকে বিরত থাকতে বলেনি। সরকারের তরফে এমন নির্দেশনা সামাজিক দূরত্ব তৈরি করতে পারে।

তবে লন্ডনের মেয়র আজ বলেছেন যে, তিনি মানুষের সঙ্গে হ্যান্ডসেক করা বন্ধ করেছেন। কারণ আমরা ক’রো’নার বিস্তার রোধে প্রস্তুতি শুরু করেছি।

তিনি বলেছেন,আপনি যদি নিয়মিত সাবান এবং পানিতে হাত ধুয়ে নিজেকে রক্ষা করেন তবে আপনার জন্য হ্যান্ডসেক করা ঠিক আছে। কিন্ত আফিসিয়াল ব্যস্ততার জন্য আমি সব সময় সাবান দিয়ে হাত পরিষ্কার রাখার সুযোগ পাই না।

তবে আইটিভি নিউজকে তিনি বলেন, ‘আমি এখন হ্যান্ডসেক করছি না। কারণ আমাদের প্রস্তুত থাকতে হবে এবং বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছ থেকে আমি যে পরামর্শ পেয়েছি তা হল,আপনি যদি বিশ্বজুড়ে লক্ষ করেন তাহলে দেখবেন তারা হ্যান্ডসেক করা বন্ধ করে দিয়েছে।’

‘স্টপ সেকিং হ্যান্ড’ হ্যাশ ট্যাগ দিয়ে ইতোমধ্যে যুক্তরাজ্যজুড়ে হ্যান্ডসেক না করতে মানুষকে উৎসাহিত করা হচ্ছে। পরিবর্তে হাইফাইভ বা মুষ্টি বদ্ধ হাত করে ব্রিটিশদের একে অপরকে শুভেচ্ছা বার্তা জানাতে বলা হচ্ছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন