স’ত্য কি মু’সলিম না’রী- শি’শুকে জ্যা’ন্ত পু’ড়িয়ে হ’ত্যার সেই ভা’ইরাল ভি’ডিও

প্রকাশিত: মার্চ ৩, ২০২০ / ১০:২১পূর্বাহ্ণ
স’ত্য কি মু’সলিম না’রী- শি’শুকে জ্যা’ন্ত পু’ড়িয়ে হ’ত্যার সেই ভা’ইরাল ভি’ডিও

নাজির আহমেদ, জ’ন্মসূত্রে পা’কিস্তানি, ব্রি’টিশ মে’ম্বার অফ পা’র্লামেন্ট, স’ম্প্রতি একটি ভি’ডিও শে’য়ার করেছেন ট্যু’ইটারে। সেই ভি’ডিওতে দে’খানো হচ্ছে, এক না’রী এবং তাঁ’র স’ন্তানকে উ’দ্ধার করা হ’য়েছে।

দা’বি করা হচ্ছে যে, ভা’রতে হি’ন্দুত্ববা’দী ফ্যা’সিস্টরা জ্যা’ন্ত পু’ড়িয়ে মে’রেছে এই বা’চ্চা এবং তা’র মা’কে। ট্যু’ইটারে বলা হচ্ছে, ‘ভ’য়ংকর ভি’ডিও যেখানে এক মা এবং তাঁ’র স’ন্তানকে জ্যা’ন্ত পো’ড়ানো হয়েছে। ঈ’শ্বরের অ’শেষ কৃ’পা যে, তাঁ’দের উ’দ্ধার করা গি’য়েছে।’

এ’খন এই ভি’ডিওটি ডি’লিট করে দেওয়া হ’য়েছে। ক’মপক্ষে ৩৫০০ বার রি’ট্যুইট করা হয়েছে ভি’ডিওটি। পা’শাপাশি ৭০ হা’জারেরও বে’শি মা’নুষ দে’খে ফে’লেছেন এই ভি’ডিও।

একই ভি’ডিও আবার ট্যু’ইট ক’রেছেন অ’বসরপ্রাপ্ত পা’কিস্তান আ’র্মি মে’জর মু’হম্মদ আরিফ। তাঁ’র ব’ক্তব্য, ‘মু’সলিমদের ভা’রতে পু’ড়িয়ে মা’রা হচ্ছে।’

সেই ট্যু’ইট আবার ৩১০০ বারেরও বে’শি রি’ট্যুইট করা হয়েছে। ৮০ হাজার বার এই ভি’ডিও দেখা হয়ে গিয়েছে ট্যু’ইটারে।

ভি’ডিওটি খু’বই পী’ড়াদা’য়ক। সেই কারণেই ভি’ডিওটি শে’য়ার করা হ’চ্ছে না এখানে।

স’ত্য-তথ্য:
এই ঘ’টনাটি আ’দপে প’শ্চিমবঙ্গের উ’ত্তর দি’নাজপুরের একটি প্র’ত্যন্ত গ্রা’মের। ২০২০ সা’লের জানুয়ারি মাসের ঘ’টনা।

আকবর আলি নামের এক ব্য’ক্তির বি’রুদ্ধে তার স্ত্রী এবং স’ন্তানকে পু’ড়িয়ে মা’রার অ’ভিযোগ ও’ঠে। এই স’ময়ের রি’পোর্ট বলছে, স্থা’নীয়রা এই কা’ণ্ডে এত’টাই ক্ষি’প্ত হয়ে যায় যে, আকবর আলির বা’ড়ি ভা’ঙচুর করে জ্বা’লিয়ে দেয়। পু’লিশ সূত্রে জানা যায়, আকবর বাড়ি থেকে প’লাত’ক।

কো’নও ধ’র্মীয় কা’রণে এই ঘ’টনা যে ঘ’টেনি তা একপ্রকার নি’শ্চিত।

তথ্য অ’নুসন্ধান প’দ্ধতি:
ভা’রতীয় সং’বাদ মা’ধ্যম এই সম’য় স’ত্য-তথ্য ডেস্ক একটি বি’ষয় ল’ক্ষ্য করে যে, ভি’ডিওতে মা’নুষজন বাংলায় কথা ব’লছেন। আর তারপরই ভিডিওটি শেয়ার করা হয় এই সময় ডি’জিটালের স’ঙ্গে।

এর পর দেখা যায়, ৩১ জানুয়ারি, ২০২০ সালেই এই সময় সং’বাদপত্রে একটি খ’বর প্র’কাশিত হ’য়েছিল। শি’রোনামে লেখা হয়েছিল, ‘স্ত্রী এবং স’ন্তানকে হ’ত্যা ক’রেছে এই যু’বক’।

যে ছ’বিটি রি’পোর্টে ব্য’বহার করা হয়েছে তা আদপে ওই ভি’ডিওর একটি স্ক্রি’নশট। আর সেটাই এখন সো’শ্যাল মা’ধ্যমে ছ’ড়িয়ে দা’বি করা হ’চ্ছে, ‘ভা’রতে হি’ন্দুত্ববা’দী ফ্যা’সিস্টরা এই না’রী এবং তাঁর স’ন্তানকে পু’ড়িয়ে হ’ত্যা করেছে।’

রি’পোর্টে আরও বলা হচ্ছে যে, আকবর আলি নামের ওই ব্য’ক্তি স’ন্তান ও স্ত্রী’কে পু’ড়িয়ে হ’ত্যা করে তা’দের দে’হ মা’টিতে পুঁ’তে দি’য়েছে। ম্যা’জিস্ট্রেটের উ’পস্থিতিতে উ’দ্ধার করা হয় তাদের দে’হ। স্থা’নীয়রা এত’টাই ক্ষি’প্ত হয়ে যায় যে, আ’লির বা’ড়ি ভা’ঙচুর করে সে’খানে আ’গুনও ধ’রিয়ে দে’য়। রি’পোর্টে আরও উ’ল্লেখ করা হয়েছে যে, আকবর আলি প’লা’তক।

সিদ্ধান্ত:
পু’রো বি’ষয়টির প’র্যালোচনা করে এই সময় স’ত্য-তথ্য ডে’স্ক এই সিদ্ধান্তে পৌঁ’ছায় যে, ঘ’টনাটি প’শ্চিমব’ঙ্গের উত্তর দি’নাজপুরের। তবে ট্যু’ইটারে মূ’লত পা’কিস্তা’নিরা যে দা’বি ক’রছেন অর্থাৎ ‘ফ্যা’সিস্টরা ভা’রতে না’রী এবং তাঁ’র স’ন্তানকে পু’ড়িয়ে হ’ত্যা করেছে’, তা স’ম্পূর্ণ ভা’বে মি’থ্যে।

যে ধ’র্মীয় অ্যা’ঙ্গল এই ঘ’টনায় যোগ করা হ’চ্ছে তারও কো’নও ভি’ত্তি নেই। সু’তরাং এই ভি’ডিও ঠিক হ’লেও এর পি’ছনে যে দা’বি পা’কিস্তা’নিরা করে আ’সছেন তা পু’রোপুরি মি’থ্যে।

সূত্র: এই সময়

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন