পশ্চিমবঙ্গে আশ্রয় দেয়া হবে ‘দিল্লির ঘরহারা মানুষদের’ : মমতা

প্রকাশিত: মার্চ ৩, ২০২০ / ১২:২৯পূর্বাহ্ণ
পশ্চিমবঙ্গে আশ্রয় দেয়া হবে ‘দিল্লির ঘরহারা মানুষদের’ : মমতা

পশ্চিমবঙ্গকে ‘মায়ের আঁচল’ আখ্যা দিয়ে দিল্লি স’হিং’সতায় গৃ’হহীনদের জন্য বাংলার দরজা সব সময় খোলা রয়েছে বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

দিল্লির ঘরহারা মানুষের পাশে থাকার বার্তা দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, দিল্লিতে বহু মানুষ প্রা’ণভ’য়ে পা’লি’য়েছেন। নেতাদের বলছি, ফিরে গিয়েই তহবিল গঠন করুন, আমরা সাহায্য করব। যারা প্রাণের ভ’য়ে পা’লি”য়েছেন তারা চাইলে চলে আসুন। আমাদের দরজা আপনাদের জন্য সব সময় খোলা। আমরা আশ্রয় দেব। এই বাংলা মায়ের আঁচল। চোখের জল মুছে দেয়।

সোমবার নেতাজি ইনডোর স্টেডিয়ামের মঞ্চ থেকে তিনি ক’ড়া অ’ভি’যোগ তোলেন নরেন্দ্র মোদি সরকারের বি’রু’দ্ধে। মুখ্যমন্ত্রী বলেন, দিল্লিতে পরিকল্পিত গ’ণহ”ত্যা চালিয়েছে বিজেপি সরকার। আমরা এ দা’ঙ্গা’র ধিক্কার জানাই। এখনও রাজধানীর বহু নাগরিক নিখোঁজ রয়েছেন। সেই সংখ্যা সাত শতাধিক বলে শুনেছি।

কলকাতায় শহীদ মিনারে রোববার অমিত শাহর সমাবেশে কিছু উ’গ্র’পন্থী বিজেপি কর্মী-সমর্থক হিংসাত্মক ‘দেশকে গাদ্দারো কো/গোলি মারো সাঁলো কো’ স্লোগান দেন।

এর প্রতিক্রিয়ায় সোমবারের সমাবেশে মমতা বলেন, কলকাতার রাস্তায় ‘গোলি মা’রো’ স্লোগানের নি’ন্দা জানাচ্ছি। এটা দিল্লি নয়, এখানে এসব সহ্য করা হবে না। আইন তাদের ছেড়ে দেবে না। ইতিমধ্যে তিনজনকে আ’ট’ক করা হয়েছে।

দিল্লি দা’ঙ্গা’য় বিজেপি সরকারের ওপর দো’ষা’রো’প করে তিনি বলেন, দিল্লিতে যা হয়েছে তাতে আমাদের অনেকের হৃদয় কাঁদছে। আমরা মর্মাহত, দুঃখিত। দিল্লির দা’ঙ্গা পরিকল্পিত গণ’হ’ত্যা।

বি’ত’র্কিত নাগরিকত্ব আইন ঘিরে উ’গ্র হি’ন্দু’ত্ববাদীরা রাজধানী দিল্লিতে পরিকল্পিতভাবে গণ’হ’ত্যা চালিয়েছে বলে দাবি করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

গণহ’ত্যা’র পর দিল্লিকাণ্ডকে দা’ঙ্গা’র চেহারা দেয়া হয়েছে, সাম্প্রদায়িক রঙ দেয়া হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ‘বাংলার গর্ব মমতা’ নামে এক নতুন কর্মসূচির ঘোষণা করেন মমতা।

কর্মসূচির সূচনামঞ্চেই বিজেপি তথা নরেন্দ্র মোদি সরকারকে তী’ব্র আ’ক্র’মণ করে তৃণমূলনেত্রী মমতা বলেন, দিল্লিতে পরিকল্পিতভাবে গণ’হ’ত্যা চালানো হয়েছে। আর পুলিশ দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখেছে।

তিনি বলেন, দিল্লিতে যা হয়েছে রাষ্ট্রীয় স’ন্ত্রা’স। দিল্লিতে রাষ্ট্রনিয়ন্ত্রিত গণহ’ত্যা হয়েছে। পরে দিল্লির কাণ্ডকে পরিকল্পিতভাবে সাম্প্রদায়িক রঙ দেয়া হয়েছে।

‘তাই গত কয়েক দিন ধরে দিল্লির মাটিতে যেভাবে মানুষ হত্যা হয়েছে, এটি পরিকল্পিত গণ’হ’ত্যা– এটি কোনো দাঙ্গা নয়। গণ’হ’ত্যার পর তাকে দা’ঙ্গা’র চেহারা দেয়া হয়েছে।

মমতা বলেন, আমরা ধি’ক্কা’র জানাই দিল্লিতে যা ঘটেছে। দেশ থেকে স্বৈ’রা’চারী সরকার বিদায় না নেয়া পর্যন্ত আমাদের আ’ন্দো’লন চলবে।

নেতাকর্মীদের উদ্দেশে মমতা বলেন, বিজেপি প্ররোচনা দেবে, তবে সংঘাতে জড়ানো যাবে না। আইন হাতে তুলে না নিয়ে বিরোধিতা করতে হবে। দিল্লির সরকারের ঔদ্ধত্য যেন না শিখি।

প্রসঙ্গত দিল্লিতে ২৩ ফেব্রুয়ারি শুরু হওয়া হিন্দুত্ববাদী তাণ্ডবে ৪২ জন নি’হ’ত হয়েছেন। নিহতদের মধ্যে অধিকাংশই মুসলমান।

নিহতদের মধ্যে ২১ জন গুলি’বি’দ্ধ হয়ে মারা গেছেন। নি’হ’তের সংখ্যা আরও বাড়তে পারে বলে আ’শ’ঙ্কা করা হচ্ছে। কারণ আ’হ’তদের মধ্যে অনেকে এখনও ঝুঁ’কিমুক্ত নন। দৃষ্টিশক্তিও পুরোপুরি হারিয়ে ফেলেছেন অনেকে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন