ওয়ানডের পর টেস্টেও হোয়াইটওয়াশ ভারত, আড়াই দিনেই লজ্জার হার

প্রকাশিত: মার্চ ২, ২০২০ / ০১:২১অপরাহ্ণ
ওয়ানডের পর টেস্টেও হোয়াইটওয়াশ ভারত, আড়াই দিনেই লজ্জার হার

ক্রাইস্টচার্চ টেস্টের মীমাংসা মাত্র আড়াই দিনেই হয়ে গেল। আর এই লজ্জার হারটি দেখল ভারত। ম্যাচের তৃতীয় দিন ৭ উইকেটের বড় জয়ে ওয়ানডের পর টেস্টেও বিরাট কোহলিদের হোয়াইটওয়াশের তেতো স্বাদ দিল নিউজিল্যান্ড।

এর ফলে দীর্ঘ প্রায় ৮ বছর পর সাদা পোশাকে ধবলধোলাই হলো ভারত। সর্বশেষ ২০১১-১২ মৌসুমে অস্ট্রেলিয়ার মাটিতে ৪ ম্যাচ টেস্ট সিরিজে সবকটিতে হেরেছিল ভারত।

অথচ এই নিউজিল্যান্ড সফরটা ভারতের বেশ সুখকরই হয়েছিল। শুরুতে পাঁচ ম্যাচ সিরিজের টি-টোয়েন্টিতে স্বাগতিক কিউইদের হোয়াইটওয়াশ করেছিল ভারত। তবে ওয়ানডে সিরিজ থেকেই ব্যর্থতা শুরু হয়। ৫০ ওভারের ফরম্যাটে ৩-০তে জয়ের পর এবার সফরকারী ভারতকে দুই ম্যাচ টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করল নিউজিল্যান্ড।

দ্বিতীয় দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৯০ রানে ৬ উইকেট হারানো ভারত তৃতীয় দিন মাত্র ১০ ওভার টিকতে পারে। যেখানে ৩৪ রান যোগ করে ১২৪ রানে অলআউট হয় দলটি। দলের হয়ে কোনো ব্যাটসম্যানই ২৫ রানের ইনিংস খেলতে পারেননি।

ভয়ঙ্কর হয়ে ওঠা কিউই বোলারদের মধ্যে ট্রেন্ট বোল্ট সর্বোচ্চ ৪টি উইকেট নেন। ৩ উইকেট পান তার দীর্ঘ দিনের সঙ্গী টিম সাউদি। এছাড়া কলিন ডি গ্র্যান্ডহোম ও নেইল ওয়াগনার একটি করে উইকেট তুলে নেন।

১৩২ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে উদ্বোধনী জুটিতেই জয় প্রায় নিশ্চিত করে ফেলে নিউজিল্যান্ড। দুই ওপেনার টম ল্যাঠাম ও টম ব্লান্ডেল ১০৩ রান করেন। তবে দুজনই ফিফটি করে ফিরে যান।

ল্যাঠাম ৭৪ বলে ৫২ করে উমেশ যাদবে বলে আউট হন। আর ৫৫ রান করা ব্লান্ডেলকে বোল্ড করেন জসপ্রিত বুমরাহ। মাঝে ব্যক্তিগত ৫ রান করে কেন উইলিয়ামসন ফিরলেও রস টেইলর ও হেনরি নিকোলস অপরাজিত (৫ রান করে) থেকে জয় নিয়েই মাঠ ছাড়েন।

এর আগে ভারত নিজেদের প্রথম ইনিংসে ২৪২ রানে গুটিয়ে যায়। জবাবে ব্যাট করতে নেমে কিউইরাও সুবিধে করতে পারেনি। ভারতীয় বোলারদের তোপে ২৩৫ রানে অলআউট হয়। কিন্তু ফের ব্যাটিং ব্যর্থতায় লজ্জার হারই দেখতে হলো টিম ইন্ডিয়াকে।

প্রথম ইনিংসে ব্যাটে-বলে দারুণ করায় ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন কাইল জেমিসন। আর পুরো সিরিজে দুর্দান্ত বোলিংয়ের সুবাদে সিরিজ সেরার পুরস্কার ওঠে সাউদির হাতে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন