সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন

প্রকাশিত: মার্চ ২, ২০২০ / ১২:৩৪অপরাহ্ণ
সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (০২ মার্চ) দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থ্যাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট বেড়ে চার হাজার ৪৩৬ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরীয়াহ্ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১০৩১ ও ১৪৮১ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৭৯ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২১৫টির, কমেছে ৬৪টির এবং অপরির্বতিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার।

এদিকে, লেনদেনের শুরুতে সূচক ঊর্ধ্বমুখী দেখা গেলেও প্রথম ৫ মিনিট পরই ডিএসইএক্স সূচক কমে ২ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ৭ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২২ পয়েন্ট কমে ৪ হাজার ৩৮৭ পয়েন্টে অবস্থান করে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- সেন্ট্রাল ফার্মা, ফার কেমিক্যাল, ওরিয়ন ইনফিউশন, কেপিসিএল, ভিএফএস ডায়িং, গোল্ডেন হারভেস্ট, ব্রাক ব্যাংক, গ্রামীণফোন, সিলভা ফার্মা ও ন্যাশনাল পলিমার।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১৭ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৫৩৬ পয়েন্টে অবস্থান করে। এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক কমে ৫ পয়েন্ট। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের মধ্যে দাম বেড়েছে ৪৬টি কোম্পানির, কমেছে ২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৭টি কোম্পানি শেয়ার লেনদেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন