লিটনের সেঞ্চুরিতে বড় স্কোরের পথে টাইগাররা

প্রকাশিত: মার্চ ১, ২০২০ / ০৪:০১অপরাহ্ণ
লিটনের সেঞ্চুরিতে বড় স্কোরের পথে টাইগাররা

ওপেনিংয়ে নেমে দারুণ খেলছেন লিটন দাস। ৪৫ বলে তুলে নিয়েছিলেন ব্যক্তিগত অর্ধশত। পরের ৫০ রান করতে তিনি খেললেন ৫০ বল। অর্থাৎ, ৯৫ বলে ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি পূর্ণ করলেন বাংলাদেশের এই প্রতিভাবান ব্যাটসম্যান।

এর আগে ২০১৮ সালের ২৮ সেপ্টেম্বর দুবাইয়ে ভারতের বিপক্ষে ওয়ানডে তথা আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেছিলেন লিটন। ছক্কা হাঁকাতে গিয়ে পায়ে ব্যথা পেয়ে মাঠ ছেড়েছেন লিটন। মাঠ ছাড়ার আগে লিটনের সংগ্রহ ১০৫ বলে ১২৬ রান।

জিম্বাবুয়ের বিপক্ষে রবিবার তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে টস জিতে ব্যাট করছে বাংলাদেশ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত টাইগারদের সংগ্রহ ৩৭ ওভারে ৩ উইকেটে ২০৭ রান। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়েছে দুপুর একটায়।

লিটন ভালো করলেও ভালো করতে পারেননি অপর ওপেনার তামিম ইকবাল। ৪৩ বল খেলে ২৪ রান করে তিনি ফিরে গেছেন সাজঘরে। ব্যক্তিগত স্কোর ভালো না হলেও ওপেনিং জুটিতে লিটন দাসের সঙ্গে তিনি ৬০ রানের জুটি গড়েছেন। ১৩তম ওভারে মাধিভিরের বলে এলবিডব্লিউ হয়েছেন তামিম।

ওয়ানডাউনে নেমে লিটনের সঙ্গে ৮০ রানের জুটি গড়ে বিদায় নিয়েছেন নাজমুল হোসেন শান্ত। ২৬তম ওভারে মুতোমবোদজির বলে এলবিডব্লিউ হয়েছেন তিনি। ৩৮ বলে শান্তর সংগ্রহ ২৯ রান।

কয়েকদিন আগে জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টে ডাবল সেঞ্চুরি করেছিলেন মুশফিকুর রহিম। কিন্তু তিনি এই ম্যাচে সুবিধা করতে পারেননি। ২৬ বলে ১৯ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন তিনি। দলীয় ১৮২ রানে তিরিপানোর বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হয়েছেন এই টাইগার ব্যাটসম্যান।

গত বছর বিশ্বকাপে অংশ নেয়ার পর এই প্রথম ওয়ানডে ম্যাচ খেলতে নেমেছেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। বিশ্বকাপের পর বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফরে ইনজুরির কারণে ছিলেন না মাশরাফি।

এছাড়া পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনও গত বছর বিশ্বকাপে অংশ নেয়ার পর এই প্রথম ওয়ানডে ম্যাচ খেলতে নেমেছেন। আর ২০১৮ সালে সর্বশেষ ওয়ানডে খেলা নাজমুল হোসেন শান্তও আছেন এই ম্যাচের একাদশে।

অন্যদিকে, এই ম্যাচের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে জিম্বাবুয়ের অলরাউন্ডার ওয়েসলি মাধিভেরের।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন