আইপিএল খেলতে ভারতীয় ক্রিকেটারদের নিষেধ করলেন কপিল

প্রকাশিত: ফেব্রু ২৯, ২০২০ / ০২:৩০অপরাহ্ণ
আইপিএল খেলতে ভারতীয় ক্রিকেটারদের নিষেধ করলেন কপিল

পর পর আন্তর্জাতিক সিরিজ, টানা ম্যাচ। মূলত সেই কারণেই নিজের ও সতীর্থদের পারফরম্যান্সে শিথিলতা আসছে বলে জানিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। উদ্ভূত সমস্যা সমাধানের মোক্ষম উপায় বাতলে দিলেন দেশটির কিংবদন্তি কপিল দেব। প্রয়োজনে ভারতীয় ক্রিকেটারদের আইপিএল না খেলে বিশ্রাম নেয়ার পরামর্শ দিলেন তিনি।

১৯৮৩ সালে কপিলের নেতৃত্বেই প্রথমবার বিশ্বকাপ জেতে টিম ইন্ডিয়া। সেবার তার দলের সব সদস্যই ছিলেন চাঙ্গা। কারণ, বৈশ্বিক টুর্নামেন্টে নামার আগে সবাই লম্বা রেস্টে ছিলেন। এছাড়া এখনকার মতো এতো ঠাসা ও ব্যস্ত সূচি ছিল না।

নিউজিল্যান্ডকে তাদেরই মাটিতে ৫ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ করে ভারত। তবে পরে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে নিজেরাই ধবলধোলাই হন কোহলিরা। এখন দুই ম্যাচ টেস্ট সিরিজেও সেই শংকা চেপে বসেছে তাদের ঘাড়ে। কিউইদের বিপক্ষে প্রথম টেস্টে শো’চ’নীয়ভাবে হেরেছে তারা।

এ পরিস্থিতিতে ক্রাইস্টচার্চে শনিবার থেকে শুরু হওয়া দ্বিতীয় ম্যাচেও চাপে রয়েছেন মেন ইন ব্লুরা। অন্যতম কারণ ব্যাটিং মায়েস্ত্রো কোহলির অফফর্মে থাকা। নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে যথাক্রমে ১০৫ ও ৮৫ রান করেন তিনি। ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসে ২ এবং দ্বিতীয় ইনিংসে ১৯ রান করেন ভারতীয় অধিনায়ক।

এর পরই কোহলির পারফরম্যান্স নিয়ে সমালোচনা শুরু হয়। তবে তা রীতিমতো ফুৎকারে উড়িয়ে দেন তিনি। উল্টে বলেন ভালোই ব্যাটিং করছেন ব্যাটিং মাস্টার। তার ব্যাটিংয়ে যেটুকু শিথিলতা নজরে পড়ছে, তা টানা আন্তর্জাতিক ম্যাচ খেলার জন্য বলে দাবি করেন তিনি।একই কথা তার সতীর্থদের ক্ষেত্রেও প্রযোজ্য।

তবে কোহলির এহেন ভাবভঙ্গি মোটেই পছন্দ হয়নি কপিলের। তা সরাসরি না হলেও পরোক্ষভাবে বুঝিয়ে দিয়েছেন তিনি। এর আগে ওয়েলিংটন টেস্টে হারের জন্য ভারতীয় দল নির্বাচন নিয়ে প্রশ্ন তোলেন হরিয়ানা হ্যারিকেন। এবার ভিকের মন্তব্যের পরিপ্রেক্ষিতে ঝাঁজালো বক্তব্য দিলেন তিনি।

কপিল বলেন, সবকিছুর আগে দেশ। জাতীয় দলের হয়ে ভালো পারফরম্যান্স করা ক্রিকেটারদের নৈতিক কর্তব্য। টানা আন্তর্জাতিক ম্যাচ খেলার জন্য শরীরে শিথিলতা তৈরি হলে ভারতীয় ক্রিকেটারদের আইপিএল না খেলে বিশ্রাম নেয়ার পরামর্শ রইল।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন