সিরিয়ার বিমান হা’ম’লায় তুরস্কের ৩৩ সেনা নি’হ’ত

প্রকাশিত: ফেব্রু ২৮, ২০২০ / ১০:৫৮পূর্বাহ্ণ
সিরিয়ার বিমান হা’ম’লায় তুরস্কের ৩৩ সেনা নি’হ’ত

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে দেশটির ‘সরকারি বাহিনীর’ বিমান হা’ম’লায় তুরস্কের অন্তত ৩৩ সেনাসদস্য নি’হ’ত হয়েছেন। তুরস্কের এক জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা জানিয়েছেন, সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে বৃহস্পতিবারের এ হামলায় আরও অনেক সেনাসদস্য গুরুত্বর আ’হ’ত হয়েছেন।

তুরস্কের হাতায় প্রদেশের গভর্নর রাহমি দোগান জানান, বিমান হা’ম’লায় আ’হ’ত সেনারা তুর্কির একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

অন্যান্য সূত্র থেকে পাওয়া তথ্য বলছে নি’হ’তের সংখ্যা আরও বেশি হতে পারে। প্রতিবেদনে আরও বলা হয়, সিরিয়ার হা’ম’লার জবাব দিতে প্রস্তুতি নিচ্ছে তুরস্ক।

সিরিয়ার ইদলিব প্রদেশটি তুরস্কের সেনাদের সমর্থনপুষ্ট বি’দ্রো’হীরা দ’খ’ল করে রেখেছে। বি’দ্রো’হীদের কাছ থেকে সিরিয়ার সরকারি বাহিনী প্রদেশটির নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করছে। সিরীয় বাহিনীকে সমর্থন দিচ্ছে রাশিয়া।

একমাত্র ইদলিব প্রদেশের নিয়ন্ত্রণই সিরিয়া সরকারের প্রতিপক্ষের হাতে রয়েছে। তাই ইদলিব নিয়ন্ত্রণে আনার চেষ্টায় মরিয়া আসাদ সরকার।

তবে ইদলিবে এই নৃ’শং’স হা’ম’লার বিষয়ে সিরিয়া কর্তৃপক্ষ এখনও কোনো আনুষ্ঠানিক বক্তব্য দেয়নি।

এদিকে হা’ম’লার পর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বৃহস্পতিবার রাজধানীর আঙ্কারায় শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে জরুরি নিরাপত্তা বৈঠক করেন।

ওই বৈঠকের পরই সিরিয়ার বিভিন্ন লক্ষ্যবস্তুতে হা’ম’লা শুরু করে তুর্কি সামরিক বাহিনী। এসব হা’ম’লায় হ’তা’হ’ত ও ক্ষ’য়’ক্ষতির কোনো তথ্য এখনও আসেনি।

উল্লেখ্য, ২০১৬ সালের পর সিরিয়া যু’দ্ধে তুর্কি সেনা নি’হ’তের এটাই সবচেয়ে বড় ঘটনা।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন