দিল্লিতে বেড়েই চলছে নিহতের সংখ্যা, পুলিশকে সুপ্রিম কোর্টের তিরস্কার

প্রকাশিত: ফেব্রু ২৬, ২০২০ / ০৩:৪৭অপরাহ্ণ
দিল্লিতে বেড়েই চলছে নিহতের সংখ্যা, পুলিশকে সুপ্রিম কোর্টের তিরস্কার

ভা’রতের সু’প্রিম কো’র্ট আজ বুধবার পে’শাদারিত্বের ঘা’টতির কারণে দি’ল্লি পু’লিশ ক’র্তৃপক্ষকে তি’রস্কার করেছেন। দি’ল্লিতে না’গরিকত্ব আ’ইন নিয়ে প’ক্ষে-বি’প’ক্ষের লো’কদের ম’ধ্যকার সং’ঘর্ষে মোট ২০ জ’ন প্রা’ণ হা’রিয়ে’ছেন। আ’হত হ’য়েছেন ২৫০ জ’ন। স’হিং’সতা থা’মাতে ব্য’র্থতার কা’রণ পু’লিশকে তি’রস্কা’র করা হয়।

দি’ল্লিতে শা’হীনবাগের আ’ন্দোলন নিয়ে এক শু’নানিতে অং’শ নিয়ে বুধবার সু’প্রিম কো’র্টের বি’চারপতি কে এম জোসেফ বলেছেন, ইং’ল্যান্ডে পু’লিশ যেভাবে দা’য়িত্ব পালন করছে ভা’রতেও পু’লিশের সে’ভাবে দা’য়িত্ব পা’লন করা উ’চিত।

সবকিছু (স’হিং’সতা) তাদের সা’মনেই ঘ’টছে। পু’লিশের পে’শাদা’রিত্ব ও স্বা’ধীনতার অ’ভাব রয়েছে। আ’ইন অ’নুসারে দা’য়িত্ব পা’লন না করে পু’লিশ কেন অন্য কারও নি’র্দেশের অপেক্ষায় থাকে?

পরিস্থিতি ভ’য়াবহ, দিল্লির মুখ্যমন্ত্রী বাড়ী ঘেরাও : কিছুদিন আগেই দিল্লির মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছেন অরবিন্দ কেজরিওয়াল। নির্বাচনের আগে কথা দিয়েছিলেন দিল্লিতে শান্তি ফিরিয়ে আনবেন । কিন্তু সম্প্রতি দিল্লির পরিস্থিতি আরও ভ’য়াবহ হতে চলেছে। দেশটির রাজধানী দিল্লিতে সংশোধিত নাগরিকত্ব আইন (সি.এ.এ) বি’রোধী ও স’মর্থকদের মধ্যে সং’ঘর্ষ দ্রুত ছড়িয়ে পড়ছে।

শান্তির মি’ছিল আর দো’ষীদের শা’স্তির দাবি নিয়ে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বাসভবনের বাইরে জড়ো হয়ে বি’ক্ষো’ভ করেছেন শত শত শিক্ষার্থী ও বি’ক্ষো’ভকারী।

তাঁরা দাবি করেছেন, দিল্লির সং’ঘর্ষের ঘটনায় জড়িতদের অবিলম্বে গ্রে’প্তার সেই সাথে সং’ঘর্ষ এলাকায় কেজরিওয়ালকে যেতে হবে। তাকে সেখানে গিয়ে সবার সঙ্গে কথা বলা উচিত। মুখ্যমন্ত্রী হিসেবে দিল্লিতে শান্তি ফেরানো তার দায়িত্ব।

আজ ভোর-রাত সাড়ে ৩ টার দিকে কেজরিওয়ালের বাসভবন ঘিরে এ বি’ক্ষো’ভ করেন জামিয়া মিলিয়া ইসলামিয়ার শিক্ষার্থীরা । এ সময় বি’ক্ষো’ভকারীদের ছ’ত্রভ’ঙ্গ করতে জলকামান ব্যবহার করে দিল্লি পুলিশ। এর আগে কেজরিওয়ালের বাড়ি ঘেরাও কর্মসূচির ডাক দিয়েছিল জামিয়া কোঅর্ডিনেশন কমিটি ও অ্যালুমনি অ্যাসোসিয়েশন অফ জামিয়া মিলিয়া ইসলামিয়া।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন