করোনাভাইরাস ইতালি থেকে ছড়িয়ে পড়েছে ইউরোপে

প্রকাশিত: ফেব্রু ২৬, ২০২০ / ০৩:০১অপরাহ্ণ
করোনাভাইরাস ইতালি থেকে ছড়িয়ে পড়েছে ইউরোপে

ইতালি থেকে ইউরোপের বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া ও সুইজারল্যান্ডে প্রথমবারের মতো এই ভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন, যাঁরা সম্প্রতি ইতালি ভ্রমণ করেছেন।

ইতালিতে গতকাল মঙ্গলবার আরো এক নাগরিকের শরীরে এই ভাইরাস ধরা পড়ে। চীনের পর ইউরোপের মধ্যে সবেচেয়ে বেশি করোনাভাইরাস সংক্রমিত হয়েছে ইতালিতে।

দেশটির তিন শতাধিক মানুষ এই রোগে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১১ জন। এ ছাড়া লাতিন আমেরিকার দেশ ব্রাজিলেও ছড়িয়ে পড়েছে এই ভাইরাস।

ইতালির স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পারাঞ্জা বলেছেন, ‘আমরা এমন একটি ভাইরাস নিয়ে কথা বলছি, যা সীমান্ত বাছবিচার করে না।’

এমন অবস্থায় ইতালির সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে প্রতিবেশী দেশগুলো। আর ইউরোপে করোনার সংক্রমণ ঠেকানো নিয়ে গতকাল মঙ্গলবার ফ্রান্স, জার্মানি ও ইতালির স্বাস্থ্যমন্ত্রী এবং ইইউ কমিশনের প্রতিনিধিরা বৈঠক করেছেন।

এদিকে ইতালির উত্তরাঞ্চলে অবকাশযাপন করে দেশে ফিরে আসা স্কুল শিক্ষার্থীদের বাড়ি পাঠিয়ে দিয়েছে যুক্তরাজ্য। পর্যটকদের জন্য এরই মধ্যে নতুন নির্দেশনা জারি করেছে ব্রিটিশ সরকার।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন আজ বুধবার জানিয়েছে, গতকাল মঙ্গলবার চীনে করোনাভাইরাসে ৫২ জনের মৃত্যুর পর দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৭১৫ জনে। আক্রান্ত হয়েছেন ৭৮ হাজার ৬৪ জন। চীনে এই রোগের প্রকোপ কমলেও বাড়ছে দক্ষিণ কোরিয়া, ইরান, জাপানসহ আরো বেশ কয়েকটি দেশে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন