মুসলিমরা কি খায় যে করোনায় আক্রান্ত হচ্ছে না, তা দেখতে গেলেন চীনা প্রেসিডেন্ট

প্রকাশিত: ফেব্রু ২৫, ২০২০ / ০৪:০১অপরাহ্ণ
মুসলিমরা কি খায় যে করোনায় আক্রান্ত হচ্ছে না, তা দেখতে গেলেন চীনা প্রেসিডেন্ট

চীনে হালাল খাদ্য না খাওয়ার কারণে করোনা ভাইরাস মারাত্মক আকার ধারন করেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক একটি সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতিমধ্যে এটাকে মহামারি হিসেবে ঘোষনা করেছে।

তাছাড়া আটকে রাখা হয়েছে চীনের উহান ও হুবেই শহর। শুধু চীন নয় এ ভাইরাসে আক্রান্ত হয়েছে ইন্ডিয়া, জাপান, ভিয়েতনাম, হংকং সহ বিশ্বের প্রায় বিশটিও বেশি দেশ।

তাছাড়া বন্ধ করে দেওয়া হয়েছে ইন্ডিয়া এয়ারলাইন্স, ব্রিটিশ এয়ারলাইন্স, কাতার এয়ারলাইন্স সহ প্রায় সব কয়টি দেশের বিমান যোগাযোগ। এত কিছু যখন ঘটে যাচ্ছে তখন কেমন আছেন সেদেশের উইঘুর মুসলিমরা।

সম্প্রতি সিএনএন একটা প্রতিবেদন প্রকাশ করেছে। সিএনএন এর দেওয়া সেই প্রতিবেদনে বলা হয়েছে, উইঘুর মুসলিমরা তাদের হালাল খাবার খাওয়ার কারণে এখনো অন্যান্য দের তুলনায় নিরাপদে আছে।

এদিকে চীনে কোরনা ভাইরাসের উৎপত্তি হালাল খাবার না খাওয়ার কারণে হয়েছে বলে ধারণা করেছেন অনেক আন্তর্জাতিক সংস্থা। তাদের প্রিয় খাদ্যের তালিকায় রয়েছে তেলাপোকার ফ্রাই, টিকটিকি, ইঁদুর, সাপ, নানা রকম কীটপতঙ্গ ও বাদুরের জুস।

কিন্তু মুসলিমদের খাদ্য তালিকায় হালাল ও হারাম বিভক্ত থাকায় তারা এসব খাবার ভক্ষন করেনা বিধায় চীনের কঠিন পরিস্থিতির মধ্যে বেশ নিরাপদেই রয়েছেন চীনা মুসলিমরা।

এদিকে চীনের মুসলিমরা করোনা আক্রান্ত না হওয়ার কারণ জানতে তাদের বাড়িতে গিয়ে পর্যবেক্ষণ করলেন চীনা প্রেসিডেন্ট। এ সময় মুসলিমদের খাদ্য তালিকা দেখে অনেক আনন্দিত হন। এ সময় মুসলিমদের সঙ্গে করোনা ভাইরাস নিয়ে আলোচনা করেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন