এভাবে ‘সাকিব’কে মাঠ থেকেই বের করে দেওয়া হলো!

প্রকাশিত: ফেব্রু ২৫, ২০২০ / ০১:৫৯অপরাহ্ণ
এভাবে ‘সাকিব’কে মাঠ থেকেই বের করে দেওয়া হলো!

খুব বেশি চমকে যাওয়ার কিছু নেই। সাকিব আল হাসানের দোষ তিনি এখন ক্রিকেট থেকে নিষিদ্ধ। আর যতদিন নিষিদ্ধ থাকবেন, ততদিন তার সশরীরে যেমন মাঠে ঢোকা নিষেধ, ঠিক তেমনি তার কোনো ছবিও মাঠে রাখা নিষেধ। তারই এক ঝলক দেখা গেল সোমবার (২৪ ফেব্রুয়ারি) মিরপুর টেস্টে।

নিষেধাজ্ঞার সময় সোশ্যাল মার্কেটিং কোম্পানি (এসএমসি) পণ্যদূত করে সাকিবকে। চলমান জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজেও স্পন্সর তারা। যে কারণেই মিরপুর টেস্ট চলার সময় সাকিবের ছবিযুক্ত ছাতা লাগিয়েছিল এসএমসি। তবে ‘স্পর্শকাতর’ হওয়ায় টেস্টের তৃতীয় দিনে ওই বিজ্ঞাপন সংবলিত ছাতাগুলো মাঠ থেকে বের করে দেয় বিসিবি।

এ নিয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরীর ভাষ্য, আইসিসির কিছু বিধি নিষেধের কথা মাথায় রেখেই এই বিজ্ঞাপন তুলে নেন তারা, ‘মূল ব্যাপারটা হচ্ছে, একটা স্পর্শকাতর কারণে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ সাকিব, তাই না?

যেহেতু আইসিসি কমিটমেন্টের (অধীন) একটা ম্যাচ এবং এটা সরাসরি সম্প্রচার করা হচ্ছে, বিষয়টা একটু স্পর্শকাতর। আমরা মনে করেছি, এই সময়টায় আসলে এটা উপেক্ষা করাই ভালো।’

প্রসঙ্গত, জুয়াড়ির কাছ থেকে ম্যাচ পাতানোর তথ্য পেয়েও গোপন করায় গত বছরের অক্টোবরে এক বছরের জন্য সব ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ হন সাকিব। দীর্ঘদিন ধরে বাংলাদেশের জার্সি গায়ে ২২ গজ মাতিয়েছেন তিনি।

২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে একদিনের ক্রিকেটে অভিষেক হওয়ার পর অদ্যাবধি খেলেছেন ২০৬টি ওয়ানডে ম্যাচ। যেখানে রান করেছেন ৬ হাজার ৩২৩। বল হাতে নিয়েছেন ২৬০ উইকেট।

ওয়ানডের পাশাপাশি ক্রিকেটের বাকি দুই ফরম্যাট টি২০ ও টেস্টেও তিনি সমানভাবে উজ্জ্বল। এখন পর্যন্ত ৫৬ টেস্টে অংশ নিয়ে করেছেন তিন হাজারের বেশি রান।

পাশাপাশি ঝুলিতে পুরেছেন ২১০ উইকেট। আর টি২০’তে ৭৬ ম্যাচ খেলা সাকিবের রান ১ হাজার ৮৯৪। বিপরীতে উইকেট শিকার করেছেন ৯২টি।

সূত্র : পূর্বপশ্চিমবিডি

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন