মাহাথিরের পদত্যাগের পরই ভাঙন শুরু হয়েছে মালয়েশিয়ার জোট সরকারে

প্রকাশিত: ফেব্রু ২৪, ২০২০ / ০৬:২৪অপরাহ্ণ
মাহাথিরের পদত্যাগের পরই ভাঙন শুরু হয়েছে মালয়েশিয়ার জোট সরকারে

রাজার কাছে পদত্যাগপত্র পাঠিয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের পদত্যাগের ঘোষণার পর দেশটির ক্ষমতাসীন জোট সরকারে বড় ধরনের ভাঙন শুরু হয়েছে।

যার ফলে ক্ষমতাসীন জোট পাকাতান হারাপান পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারাতে যাচ্ছে।

সোমবার মালয়েশীয় সংবাদমাধ্যম দ্য স্টার জানিয়েছে, ক্ষমতাসীন পাকাতান হারাপান জোটের বারসাতু দলের ২৬ এমপি ও পিকেআর দলের ১১ এমপি জোট ছাড়ার ঘোষণা দিয়েছেন।

তারা আরও জানায়, ২২২ আসনের পার্লামেন্টে ক্ষমতাসীন জোটের এমপি সংখ্যা ছিল ১৩৯ জন। এদের মধ্যে পিকেআর (৫০), ডিএপি (৪২) ও বারসাতু (২৬) অন্তর্ভুক্ত। এছাড়া জোটের অংশীদারদের মধ্যে পার্টি ওয়ারিসান সাবাহ (৯) ও আপকো (১)।

সোমবার বারসাতু দলের প্রেসিডেন্ট মুহিউদ্দিন ইয়াসিন ক্ষমতাসীন জোট থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দেন। আর ডেপুটি প্রেসিডেন্ট আজমিন আলীর সমর্থক ১১ পিকেআর এমপিও দলটি থেকে বের হলে পার্লামেন্টে স্বতন্ত্র জোট গড়ে তোলার ঘোষণা দিয়েছেন।

জোট বারসাতু ও পিকেআর এমপিদের বেরিয়ে যাওয়ার ফলে ক্ষমতাসীন পাকাতান হারাপানের এমপি সংখ্যা ১০২ জন। দেশটির আইন অনুসারে ন্যূনতম সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য প্রয়োজন ১১২ জন সংসদ সদস্য। যা থেকে জোটটি কম রয়েছে ১০ জন এমপি।

এর আগে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ সোমবার পদত্যাগ করেছেন। প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, স্থানীয় সময় দুপুর ১টার দিকে রাজার কাছে পদত্যাগপত্র পাঠানো হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন