ভারতে ট্রাম্পের ওপর বানরের হা’মলা শঙ্কা

প্রকাশিত: ফেব্রু ২৪, ২০২০ / ০৬:০৫অপরাহ্ণ
ভারতে ট্রাম্পের ওপর বানরের হা’মলা শঙ্কা

ভারতের আগ্রায় তাজমহল পরিদর্শনকালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর বানরের হা’মলা ঠেকাতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করছে দেশটির কর্তৃপক্ষ। বানর তাড়াতে এসব পুলিশ সদস্যের হাতে তুলে দেওয়া হয়েছে গুলতি।

তাজমহলের আশেপাশে ৫০০ থেকে ৭০০ বানর বাস করে। প্রতিদিন প্রায় ২৫ হাজার পর্যটক তাজমহল পরিদর্শন করেন। আগ্রার এই বানরগুলো প্রায়ই পর্যটকদের কাছ থেকে খাবারসহ বিভিন্ন জিনিসপত্র কেড়ে নেয়।

২০১৮ সালের মে মাসে দুই ফরাসি পর্যটক সেলফি তোলার সময় বানরদের হা’মলার শি’কার হন। এর কিছুদিন পর ১২ বছরের এক শি’শু বানরদের হা’মলায় নি’হত হয়।

স্থানীয় বাসিন্দাদের আ’শঙ্কা, ট্রাম্প ও ফার্স্টলেডি মেনালিয়া আগ্রা সফরকালে বানরদের হা’মলার শি’কার হতে পারেন। স্থানীয় এক বাসিন্দা ভারতীয় সংবাদমাধ্যমকে বলেছেন, ‘বানরদের অ’ত্যাচারের মাত্রা এতোটাই বেশি যে নারী ও শি’শুরা ছাদে উঠতে ভ’য় পায়।

কারণ ছাদের পুরোটাই বানরদের দ’খলে থাকে। যদি বানরদের এমন একটা দল ট্রাম্পের সফরসঙ্গীদের ওপর হা’মলা চালায় তাহলে এটা হবে বিপর্যয়।’ সফরকালে ট্রাম্পের নিরাপত্তার দেখভালটা অবশ্য মার্কিন সিক্রেট সার্ভিসই করে থাকে।

তবে বানরদের মোকাবেলায় কর্তৃপক্ষ স্থানীয় পুলিশকে অতিরিক্ত দায়িত্ব দিয়েছে। তাজমহলের নিরাপত্তা প্রধান ব্রিজ ভুশন বলেন, ‘স্থানীয়ভাবে তৈরি গুলতি বানর তাড়াতে ভালো কাজ করে। আমাদেরকে গুলতি টানতে দেখলেই বানর ভ’য়ে পা’লিয়ে যায়।’

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন