ক্রা’ইম পেট্রোল দেখে চুরি করতে গিয়ে আ’টক চোর

প্রকাশিত: ফেব্রু ২৪, ২০২০ / ০১:১২পূর্বাহ্ণ
ক্রা’ইম পেট্রোল দেখে চুরি করতে গিয়ে আ’টক চোর

রাজধানীতে বিশেষ অভিযান পরিচালনা করে বিদেশি পি’স্ত’ল, গু’লি ও চো’রা’ই মালামালসহ এক সুকৌশলী চো’রকে গ্রে’প্তা’র করেছে ঢাকা মহানগর পুলিশের গুলশান বিভাগ। গ্রে’প্তা’রকৃতের নাম- মো. সোহান।

গত ১৮ ফেব্রুয়ারি পল্লবী থানার শহীদবাগ কালাপানি এলাকা হতে তাকে গ্রেপ্তার করা হয়। পরবর্তী সময়ে তার দেওয়া তথ্যমতে তার শয়ন কক্ষ হতে বিভিন্ন চো’রা’ই মালামাল উদ্ধা’র করা হয়।

সোহানের চুরি করা মালামল নিয়ে রোববার ডিএমপির মিডিয়া সেন্টারের এক সংবাদ সম্মেলনে ডিএমপির গুলশান বিভাগের উপ-কমিশনার (ডিসি) সুদীপ কুমার চক্রবর্তী বলেন, জিজ্ঞাসাবাদে সোহান বলেছে, সে বিভিন্ন টিভি চ্যানেলে নিয়মিত ক্রা’ইম পেট্রোল দেখে চু’রিতে লিপ্ত হয়। সেখান থেকেই মূলত চুরির আধুনিক কলাকৌশল রপ্ত করে।

“সে দিনের বেলাতে চুরি করাকে বেছে নিত। প্রথমে দারোয়ানের গতিবিধি লক্ষ্য করতেন। এরপর বাসায় প্রবেশ করত। বাসায় দরজায় তালা মারা থাকলে বিশেষ যন্ত্রের মাধ্যমে তালা খুলত। সিসি ক্যামেরা নেই, এমন বাসা চু’রি’র জন্য টার্গেট করত সে।”

সোহানের বাসা থেকে উ’দ্ধা’র হওয়া মালামালের মধ্যে একটি পিস্তল, একটি ম্যা’গা’জিন, এক রাউন্ড গু’লি রয়েছে।

এছাড়া ৩০০ গ্রাম গাঁ’জা, নগদ ৩ লাখ ৮০ হাজার টাকা, তিনটি চা’কু, একটি ক্ষু’র, ২টি স্ক্রু ড্রাইভার, লোহার তৈরি ৬টি র‌্যাথ, ২টি রেঞ্চ, ২২টি চাবি ও স্বর্ণালঙ্কার উদ্ধা’র করা হয় সোহানের বাসা থেকে।

এক প্রশ্নের জবাবে পুলিশ কর্মকর্তা সুদীপ বলেন, যে বিদেশি পি’স্ত’লটি পাওয়া গেছে, তা সেটা আইনশৃঙ্খলা বাহিনী ব্যবহার করে থাকে।

এ সময় নগরবাসীর প্রতি আহ্বান জানিয়ে ডিসি বলেন, ‘আপনারা বাসায় মূল্যবান জিনিস ভালো করে তা’লাবদ্ধ করে রাখবেন। প্রয়োজনে মূল্যবান জিনিসের নিরাপত্তায় ব্যাংকের ভল্ট ব্যবহার করতে পারেন।

বাড়িতে নিরাপত্তা ডিভাইস ও সিসি ক্যামেরা লাগাতে পারেন। আপনার ঘর নিরাপত্তা দিতে পুলিশের দায়িত্ব রয়েছে। পাশাপাশি আপনাদেরও নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করতে হবে।’

পুলিশ জানায়, গত ১৭ ফেব্রুয়ারি সকালে অজ্ঞাতনামা চোর ক্যান্টনমেন্ট থানা এলাকার আমিনুল ইসলামের বাসার দরজার তালা ভেঙে বাসায় প্রবেশ করে। তার বাসা থেকে নগদ ৫ লাখ ৬৫ হাজার টাকা, এক জোড়া স্বর্ণের হাতের বালা, দুটি স্বর্ণের ব্রেসলেট, তিনটি স্বর্ণের গলার চেইন, দুটি স্বর্ণের গলার হার, তিন জোড়া স্বর্ণের কানের দুল, আনুমানিক ১০ ভরি ওজনের আটটি স্বর্ণের হাতের আংটি চুরি করে।

সেই ঘটনায় রাজধানীর ক্যান্টনমেন্ট থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। ওই মা’ম’লায় সোহানকে গ্রে’প্তা’র করা হয়েছে। এ ছাড়াও তার বিরুদ্ধে আগেও পল্লবী থানাসহ বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে বলেও জানিয়েছে পুলিশ।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন