করোনা ভাইরাস আতঙ্ক সাউথ কোরিয়া জুড়ে

প্রকাশিত: ফেব্রু ২৩, ২০২০ / ১০:৫১পূর্বাহ্ণ
করোনা ভাইরাস আতঙ্ক সাউথ কোরিয়া জুড়ে

সাউথ কোরিয়ায় করোনা ভাইরাসে নতুন করে আক্রান্তের সংখ্যা এক দিনেই বেড়ে দ্বিগুণ হয়েছে। শনিবার ২২০ জনের দেহে সংক্রমণ ধরা পড়ার পর সাউথ কোরিয়ায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৩৩ জনে।

লেবানন ও ইসরাইলে প্রথমবারের মত এই ভাইরাস শনাক্ত হয়েছে। করোনা ভাইরাসে ইতোমধ্যে ২ হাজার ৩শ ৬০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেছে ৭৭ হাজার।

চীন এবং জাপানের প্রমোদতরীর বাইরে সাউথ কোরিয়াতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। শুক্রবারই সাউথ কোরিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর দায়েগু ও চেওংডোকে ‘বিশেষ নিরাপদ এলাকা’ ঘোষণা করা হয়েছে।

ওই শহরে একটি চার্চ থেকেই সাউথ কোরিয়ায় এ ভাইরাসের ব্যাপক বিস্তার শুরু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ওই চার্চে একটি বিশেষ প্রার্থনায় যোগ দিয়েছিলেন হাজারখানেক মানুষ। তাদের সবার মধ্যেই সংক্রমণ ঘটতে পারে বলে আশঙ্কা করছেন দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা।

দায়েগু শহরের কাছে গুমিতে স্যামসাংয়ের একটি মোবাইল সেট তৈরির কারাখানায় এক কর্মীর দেহে শনিবার করোনা ভাইরাস ধরা পড়েছে। এরপর ওই কারখানা সোমবার সকাল পর্যন্ত বন্ধ ঘোষণা করে স্যামসাং কর্তৃপক্ষ।

উপকূলে নিবিড় পর্যবেক্ষণে রাখা প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসের ৬৩৯ জনসহ জাপানে নতুন করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৭২ জনে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এখনও এই ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণ করা সম্ভব, তবে যত সময় যাচ্ছে, সুযোগ ততই কমে আসছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন