যদি কেউ ম’রার জন্যই আসে তাহলে সে বাঁচবে কী করেঃ যোগী

প্রকাশিত: ফেব্রু ১৯, ২০২০ / ০৯:০৫অপরাহ্ণ
যদি কেউ ম’রার জন্যই আসে তাহলে সে বাঁচবে কী করেঃ যোগী

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বি’রোধী বি’ক্ষো’ভ নিয়ে ফের বিতর্কিত মন্তব্য করেছেন ভারতের উত্তরপ্রদেশের কট্টর হি’ন্দুত্ববাদী মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

কথায় কাজ না হলে গুলি চলবে, দিল্লি বিধানসভা নির্বাচনের আগে শাহিনবাগের উদ্দেশে এমনই ‘জ্বালাময়ী’ ভাষণ দিয়েছিলেন তিনি। তার রেশ না কাটতেই এবার বিধানসভায় দাঁড়িয়ে বি’তর্কিত মন্তব্য করেন যোগী।

সিএএ বি’রোধী বি’ক্ষোভে উত্তরপ্রদেশ পুলিশের বি’রুদ্ধে নির্বিচারে গুলি চালানোর অভিযোগ শুরু থেকেই। সে অভিযোগের সাফাই গেয়ে বুধবার যোগী বললেন, ‘যদি কেউ ম’রার জন্যই আসে তাহলে সে বাঁচবে কী করে?’

নাগরিকত্ব আইন বিরোধী আন্দোলনে পুলিশের গুলিতে শুধু উত্তরপ্রদেশেই ২০ জনের মৃ’ত্যু হয়েছে।

এ ‘হ’ত্যাকাণ্ডের’ পক্ষে যুক্তি দিয়ে যোগী জানান, ‘বি’ক্ষোভকারীদের কেউই পুলিশের গু’লিতে ম’রেনি। যে ক’জন মা’রা গিয়েছেন তারা দা’ঙ্গাবাজদের গু’লিতেই মা’রা গিয়েছেন। কেউ যদি রাস্তায় নামে মানুষকে গু’লি করবে বলে, তাহলে হয় সে ম’রবে না হয় পুলিশ ম’রবে।’

সংসদে কেন্দ্রীয় সরকার বিতর্কিত সিএএ পাশ করারি পর ডিসেম্বরের মধ্যভাগে বি’ক্ষোভ ছড়িয়ে পড়ে উত্তরপ্রদেশে। পুলিশের গু’লিতেই ২০ জন আ’ন্দোলনকারীদের মৃ’ত্যু হয়েছে বলে সেইসময় অ’ভিযোগ ওঠে। বিভিন্ন ভিডিও ফুটেজেও এর নানান প্রমাণ পাওয়া যায়। এমনকি মিছিলে গু’লি চালানোর কথা সংবাদমাধ্যমে স্বীকার করেন বিজনৌরের পুলিশ সুপার সঞ্জীব ত্যাগীও।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন