চসিকে মেয়র পদে মনোনয়ন ফরম নিলেন বিএনপির ৪ নেতা

প্রকাশিত: ফেব্রু ১৯, ২০২০ / ১০:৩২পূর্বাহ্ণ
চসিকে মেয়র পদে মনোনয়ন ফরম নিলেন বিএনপির ৪ নেতা

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে মেয়র পদে দলীয় মনোনয়ন ফরম বিতরণ শুরু করে বিএনপি। এরই ধারাবাহিকতায় ফরম বিতরণের প্রথম দিন গতকাল মঙ্গলবার চট্টগ্রাম মহানগর বিএনপির চার নেতা মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

মেয়র পদে মনোনয়ন ফরম সংগ্রহকারী বিএনপির ৪ নেতা হলেন- মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, মহানগর বিএনপির সহ-সভাপতি নিয়াজ মোহাম্মদ খান, মহানগরের সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, নগর বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ব্যবসায়ী নেতা এরশাদ উল্লাহ।

দলীয় সূত্রে জানা গেছে, আগামীকাল বৃহস্পতিবারের মধ্যে প্রার্থীদেরকে মনোনয়ন ফরম জমা দিতে হবে। আগামী সোমবার (২৪ ফেব্রুয়ারি) মেয়র প্রার্থীদের সাক্ষাৎকার গ্রহণ হবে। সাক্ষাৎকার শেষে যাচাই-বাছাই করে মেয়র পদে চূড়ান্ত প্রার্থীর নাম ঘোষণা করা হবে।

এদিকে ৪৩টি ওয়ার্ড নিয়ে চসিকে সিটি করপোরেশন। ওই ৪৩ ওয়াডে দলীয় সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত নারী আসনে প্রার্থী চূড়ান্ত করতে চট্টগ্রাম বিএনপির ৬ নেতাকে দায়িত্ব দিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। ওই ৬ নেতাই প্রাথমিকভাবে কাউন্সিলর পদে দলীয় প্রার্থী তালিকা চূড়ান্ত করবেন।

দায়িত্ব পাওয়া নগর বিএনপির এই ৬ নেতা হলেন- বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবে রহমান শামীম, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সভাপতি আবু সুফিয়ান, মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, এস এম সাইফুল ও মঞ্জুরুল আলম মঞ্জু।

এই ৬ নেতা যাচাই-বাছাই ও যোগ্যতার ভিত্তিতে ৪৩ ওয়ার্ডের জন্যই কাউন্সিলর প্রার্থীদের একটি তালিকা চূড়ান্ত করে কেন্দ্রের কাছে হস্তান্তর করবেন। এর পর কেন্দ্র থেকে আসবে ফাইনাল সিগনাল।

কাউন্সিলরদের প্রার্থী তালিকা চূড়ান্তকরণ কবে নাগাদ শেষ হতে পারে- জানতে চাইলে কমিটির এক নেতা বলেন, ‘সময় উল্লেখ করে কোনও নির্দেশনা দেয়া হয়নি। তবে মনোনয়ন জমা দেয়ার যে সময়সীমা নির্বাচন কমিশন (ইসি) দিয়েছে তার আগেই আমরা ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীদের তালিকা কেন্দ্রে জমা দেবো।’

নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত তফসিল অনুযায়ী, চসিকের ভোট হবে আগামী ২৯ মার্চ। সব কেন্দ্রে ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ২৭ ফেব্রুয়ারি। যাচাই-বাছাই ১ মার্চ। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৮ মার্চ। ৯ মার্চ প্রতীক বরাদ্দ।

উল্লেখ্য, চসিকের বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দীনের হাতে এবার নৌকার হাল তুলে দেয়নি ক্ষমতাসীন আওয়ামী লীগ। চমক হিসেবে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক রেজাউল করিম চৌধুরীকে মেয়র পদে নৌকার মনোনয়ন দেয়া হয়েছে।

সূত্র : ব্রেকিংনিউজ

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন