মোংলা বন্দরের সক্ষমতা বাড়াতে ৬ হাজার কোটি টাকার প্রকল্প

প্রকাশিত: ফেব্রু ১৮, ২০২০ / ০৪:৩০অপরাহ্ণ
মোংলা বন্দরের সক্ষমতা বাড়াতে ৬ হাজার কোটি টাকার প্রকল্প

আমদানি-রপ্তানি বাণিজ্য সহজীকরণে মোংলা বন্দরের সক্ষমতা বাড়াতে ছয় হাজার ১৪ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে সরকার। প্রকল্পটির কাজ শুরু হবে আগামী মার্চ মাসে। শেষ হবে ২০২৪ সালের আগস্ট মাসে।

আজ মঙ্গলবার রাজধানীর এনইসি সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি অনুমোদন পায়। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় ১৩ হাজার ৬৩৯ কোটি এক লাখ টাকা ব্যয়ের মোট আটটি প্রকল্প অনুমোদন পায়।

অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন নোয়াখালী জেলার বীর মুক্তিযোদ্ধা মরহুম হাজি কামাল উদ্দীন সড়ক (বেগমগঞ্জের গ্লোব ফ্যাক্টরি থেকে কবিরহাটের ফলাহারী পর্যন্ত) উন্নয়ন প্রকল্প।

চট্টগ্রামের আনোয়ারা উপজেলা সংযোগ সড়কসহ কর্ণফুলী টানেল সংযোগ সড়ককে চারলেনে উন্নতীকরণ (শিকলবাহা-আনোয়ারা সড়ক) প্রকল্প এবং শরীয়তপুর-জাজিরা-নাওডোবা (পদ্মা ব্রিজ অ্যাপ্রোচ) সড়ক উন্নয়ন প্রকল্প।

নৌপরিবহন মন্ত্রণালয়ের দুটি প্রকল্প হচ্ছে পাটুরিয়া এবং দৌলতদিয়ায় আনুষঙ্গিক সুবিধাদিসহ নদী বন্দর আধুনিকায়ন প্রকল্প এবং মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্প।

পানিসম্পদ মন্ত্রণালয়ের রাজশাহীর চারঘাট ও বাঘা উপজেলায় পদ্মা নদীর বাম তীরের স্থানাসমূহ নদী ভাঙন থেকে রক্ষা প্রকল্প এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের দুটি প্রকল্প যথাক্রমে বিলুপ্ত ছিটমহল ও নদী বিধৌত চরাঞ্চলে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্প এবং হাওর অঞ্চলে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্প।

বৈঠকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন ও ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী অংশ নেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন