করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৭৭০

প্রকাশিত: ফেব্রু ১৭, ২০২০ / ১০:৪২পূর্বাহ্ণ
করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৭৭০

চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা এক হাজার ৭৭০ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে নতুন করে মৃত্যু হয়েছে ১০৫ জনের। এ ছাড়া শেষ খবর পাওয়া পর্যন্ত আজ সোমবার এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭০ হাজার ছাড়িয়েছে। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।

এদিকে, কোভিড-১৯ নামকরণ করা এ রোগে বরাবরের মতোই সবচেয়ে বেশি আক্রান্ত চীনের হুবেই প্রদেশ। এ প্রদেশে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে এক হাজার ৬৯৬ জনের। আর আক্রান্তের সংখ্যা ৫৮ হাজার ১৮২। চীনের অন্যান্য প্রদেশ থেকে দক্ষ চিকিৎসাকর্মীদের আনা হচ্ছে হুবেই প্রদেশে। ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে হুবেই প্রদেশে বন্ধ করে দেওয়া হয়েছে সব ধরনের যান চলাচল।

এরই মধ্যে প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্তের তালিকায় যুক্ত হয়েছে ৩০টি দেশের নাম। চীনের বাইরে এর মধ্যে মৃত্যু হয়েছে ছয়জনের। এর মধ্যে চীনের বাইরে ফিলিপাইন, ফ্রান্স, হংকং ও জাপানের পর তাইওয়ানে একজনের মৃত্যু হয়েছে।

তবে খুব ধীরে হলেও সুখবর হলো, কোভিড-১৯-এ আক্রান্ত ও মৃত্যুর হার কমছে। তবু উহান শহরে আরো একটি অস্থায়ী হাসপাতাল প্রস্তুত করা হয়েছে। এ নিয়ে অস্থায়ী হাসপাতালের সংখ্যা দাঁড়াল ১০-এ। উহানের একটি প্রদর্শনী কেন্দ্রে বানানো হয়েছে এই হাসপাতাল। মোট ৮৫০ শয্যার এ হাসপাতালে রোগীর অবস্থা আশঙ্কাজনক হওয়ার আগ পর্যন্ত চিকিৎসা দেওয়া যাবে।

হাসপাতালটি সাজানো হয়েছে একটু ভিন্নভাবে। টিভি আর স্টেরিও সিস্টেমের সঙ্গে সেখানে শিশুদের আঁকা ছবি রয়েছে, যা চিকিৎসক ও নার্সসহ রোগীদের কাজে উৎসাহ দেবে।

উহানের নয়া প্রযুক্তি উন্নয়ন প্রশাসনের কর্মকর্তা ভু ইংচুন বলেন, ‘সবকিছু নিয়ে প্রস্তুত আছি আমরা। যেকোনো সময়ে রোগী এলে কোনো সমস্যা নেই। সবাই যেন সুস্থ হয়ে বাড়ি ফিরতে পারে, সে কামনাই করছি।’

এদিকে এই মহামারি নিয়ন্ত্রণে চীনের ইতিবাচক মনোভাবের প্রশংসা করেছে আন্তর্জাতিক সম্প্রদায়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন