খালেদার প্যারোল আবেদন পাইনি : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ফেব্রু ১৬, ২০২০ / ০৫:২৪অপরাহ্ণ
খালেদার প্যারোল আবেদন পাইনি : স্বরাষ্ট্রমন্ত্রী

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার প্যারোলে মুক্তির জন্য সরকার এখনো কোনো আবেদন পায়নি বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

আজ রোববার রাজধানীর গুলশানে সিডনি ইন্টারন্যাশনাল স্কুলের শাখা উদ্বোধন অনুষ্ঠান শেষে তিনি বলেন, ‘আমি কোনো আবেদন পাইনি। তা ছাড়া এটি আদালতের বিষয়।’ বার্তা সংস্থা ইউএনবি ওই তথ্য দিয়েছে।

এদিকে খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন ইউএনবিকে জানিয়েছেন, তাঁরা বিএনপিপ্রধানের মুক্তি চেয়ে এ সপ্তাহে আবারও জামিন আবেদন করবেন।

ফৌজদারি কার্যবিধির ৪০১(১) ধারার প্রতি দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, ‘সরকার বিশেষ বিবেচনায় এমন আসামির কারাদণ্ড স্থগিত করতে পারে।’

বিএনপির নেতাকর্মীরা তাঁদের চেয়ারপারসনের মুক্তির দাবিতে শনিবার দলের নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করেন।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শুক্রবার বলেন, ‘সরকারের উচিত খালেদা জিয়ার মুক্তির বিষয়টি নিয়ে রাজনীতি না করে তাঁকে মানবিক কারণে জরুরিভাবে মুক্তি দেওয়া।’

গত ৮ ফেব্রুয়ারি বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার কারাবাসের দুই বছর পূর্ণ হয়। জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় ১০ বছর ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় সাত বছর করে মোট ১৭ বছরের কারাদণ্ড নিয়ে কারাবন্দি রয়েছেন তিনি। ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে পাঠানো হয় তাঁকে। বিএনপির দাবি, মামলাগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

কারাগারে অসুস্থ হয়ে পড়লে সাবেক এই প্রধানমন্ত্রীকে গত বছরের ১ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে ভর্তি করা হয়।

তার পর থেকে সেখানেই চিকিৎসাধীন রয়েছেন তিনি। কিন্তু সেখানে তাঁর সুষ্ঠু চিকিৎসা হচ্ছে না এবং তাঁর শারীরিক অবস্থার দিন দিন অবনতি হচ্ছে বলে অভিযোগ করেছেন খালেদা জিয়ার স্বজন ও বিএনপির নেতারা।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন