চীনে টানা তিন দিন ধরে করোনা ভাইরাসে নতুন আক্রান্তের সংখ্যা কমছে

প্রকাশিত: ফেব্রু ১৬, ২০২০ / ১০:৪১পূর্বাহ্ণ
চীনে টানা তিন দিন ধরে করোনা ভাইরাসে নতুন আক্রান্তের সংখ্যা কমছে

টানা তিন দিনের মতো চীনে করোনা ভাইরাসে (কোভিড-১৯) নতুন আক্রান্তের সংখ্যা কমছে বলে ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

স্থানীয় সময় রোববার পর্যন্ত নতুন করে ২০০৯ জনের দেহে ভাইরাসটির সংক্রমণ নিশ্চিত করা হয়। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে সাড়ে ৬৮ হাজারে।

চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রোববার আরও ১৪২ জনের মৃত্যু হয়েছে দেশজুড়ে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৬৬৫ জনে।

পররাষ্ট্রমন্ত্রী ওয়াং য়ি বলেন, নতুন আক্রান্তের সংখ্যা কমে আসা এটাই নির্দেশ করছে যে, ‘সার্বিকভাবে এই মহামারীকে নিয়ন্ত্রণ করা সম্ভব’।

‘আমরা এমন সব পূর্ণাঙ্গ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যবস্থা গ্রহণ করেছি, সেগুলো এতটাই সমন্বিত যে আমাদের চেয়ে ভালোভাবে অন্য কোনো দেশ তা করতে পারবে বলে আমার মনে হয় না,’ বলেন তিনি।

চলতি সপ্তাহের শুরুর দিকে করোনা ভাইরাস হিসেবে বহুল পরিচিত কোভিড-১৯-এ আক্রান্তদের গণনা করার পদ্ধতিতে পরিবর্তন আনার পরপরই নতুন আক্রান্তের সংখ্যা হুট করে অনেক বেশি বেড়ে গিয়েছিল। তবে তারপর থেকে এ পর্যন্ত গত তিনদিনে সংখ্যাটি ধীরে ধীরে কমে এসেছে।

বিবিসি জানিয়েছে, চীনের বাইরে এ পর্যন্ত প্রায় ৩০টি দেশে ৫শ’র বেশি করোনা ভাইরাস আক্রান্তের তথ্য নিশ্চিত করা হয়েছে। হংকং, ফিলিপিন্স, জাপান এবং সর্বশেষ ফ্রান্স মিলিয়ে মোট মারা গেছেন ৪ জন।

ভাইরাসটি মোকাবিলায় সবদেশের প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। চীনে কোভিড-১৯ মোকাবেলায় দেশটির পদক্ষেপের প্রশংসা করেছে সংস্থাটি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন