শনিবার রাজবাড়ী থেকে ভারতের মেদিনীপুরে ওরস ট্রেন যাবে

প্রকাশিত: ফেব্রু ১৫, ২০২০ / ০২:৩৬পূর্বাহ্ণ
শনিবার রাজবাড়ী থেকে ভারতের মেদিনীপুরে ওরস ট্রেন যাবে

ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুর জোড়া মসজিদে ১১৯তম বার্ষিক পবিত্র ওরস শরীফে যোগদানের জন্য ‘ওরস স্পেশাল ট্রেন’ শনিবার (১৫ ফেব্রুয়ারি) রাত ১০টায় রাজবাড়ী রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে যাবে।

আঞ্জুমান-ই-কাদেরীয়া রাজবাড়ীর ব্যবস্থাপনায় পরিচালিত ভারতীয় রেলওয়ের সরবরাহকৃত ২৪টি বগি সম্বলিত ওরস স্পেশাল ট্রেনটিতে ১ হাজার ২২০ জন পুরুষ, ৯৩৩ জন নারী ও ১১০ জন শিশুসহ মোট ২ হাজার ৩২৩ জন ওরস যাত্রী মেদিনীপুরে গমন করবেন। ওরস শেষে বুধবার রাতে ট্রেনটি রাজবাড়ী ফিরে আসবে।

আঞ্জুমান-ই-কাদেরীয়া রাজবাড়ীর সভাপতি (ট্রেন লিডার) কাজী ইরাদত আলীর নেতৃত্বে ওরস স্পেশাল ট্রেনটি মেদিনীপুরে যাবে।

সোমবার দিবাগত রাতে মেদিনীপুরের জোড়া মসজিদে নূর নবী হযরত মুহাম্মদ (সা.) এর ৩৩তম ও গাউস উল আযম হযরত আব্দুল কাদের জিলানী (আ.) এর ২০তম অ’ধঃ’স্ত’ন পবিত্র বংশধর আলী আব্দুল কাদের সামশুল কাদের হযরত সৈয়দ শাহ মোর্শেদ আলী আল কাদেরী আল হাসানী ওয়াল হুসাইনী আল বাগদাদী আল মেদিনীপুরী (আ.) মশহুর নাম ‘মওলাপাক’ -এর এই ১১৯তম বার্ষিক ওরস শরীফ উদযাপিত হবে।

পবিত্র ওরস শরীফ পরিচালনা করবেন রাসুলে পাক (সাঃ) এর ৩৬তম ও গাউস উল আযম বড় পীর আব্দুল কাদের জিলানী (আঃ) পাক এর ২৩তম অধস্তন আওলাদ পাক জিল্লে ইলাহী, বেলায়েতের রবি,

গাউসে জামান লাখো ভক্তের আকা ও কেবলা কাদেরীয়া তরীকার সজ্জাদানসীন বড় হুজুর পাক হযরত সৈয়দ শাহ রশিদ আলী আল কাদেরী আল হাসানী ওয়াল হুসাইনী আল বাগদাদী আল মেদিনীপুরী মাদ্দাজিল্লুহুল আলী। উক্ত ওরস শরীফ খানকায়ে কাদেরীয়া বড় মসজিদ রাজবাড়ীতেও অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, বাংলাদেশ ও ভারত সরকার যৌথভাবে ১৯০২ সাল থেকে এই ওরস স্পেশাল ট্রেনটি চলাচলের ব্যবস্থা করে আসছে। এ জন্য আঞ্জুমান-ই-কাদেরীয়া রাজবাড়ীর পক্ষ থেকে উভয় সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়েছে।

এদিকে ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উক্ত ওরসে অংশগ্রহণের জন্য ভারতীয় রেলওয়ে ২৪টি বগি সম্বলিত বিশেষ ট্রেনটি সরবরাহ করবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন