করোনাভাইরাসের অস্তিত্ব বাংলাদেশে পাওয়া যায়নি : আইইডিসিআর

প্রকাশিত: ফেব্রু ১১, ২০২০ / ০৫:৪২অপরাহ্ণ
করোনাভাইরাসের অস্তিত্ব বাংলাদেশে পাওয়া যায়নি : আইইডিসিআর

করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে বাংলাদেশে এ পর্যন্ত ৫৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তবে কারো দেহে প্রাণঘাতী এ ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়নি বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

আজ মঙ্গলবার সকালে আইইডিসিআর মিলনায়তনে নিয়মিত ব্রিফিংয়ে ওই তথ্য জানান প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা।

আইইডিসিআরের পরিচালক আরো জানান, চীনফেরত এক বাংলাদেশি শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন থাকলেও তাঁর ক্ষেত্রে করোনাভাইরাসের কোনো লক্ষণ ও উপসর্গ দেখা যায়নি।

ওই রোগীর শারীরিক অবস্থা উন্নতির দিকে জানিয়ে মীরজাদী সেব্রিনা জানান, তারপরও ওই রোগীকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। কেউ যেন সামাজিকভাবে হেয় প্রতিপন্ন না হন, সেজন্য রোগীর ব্যক্তিগত তথ্য-পরিচয় প্রকাশ না করতে চিকিৎসক, হাসপাতাল কর্তৃপক্ষ ও গণমাধ্যমকে আরো বেশি সংবেদনশীল হওয়ার আহ্বান জানান তিনি।

আইইডিসিআর পরিচালক সেব্রিনা বলেন, ‘যে রোগীর ব্যাপারে দুদিন ধরে পত্র-পত্রিকায় খবর এসেছে, সেই রোগীর ক্ষেত্রে করোনাভাইরাসের কোনো লক্ষণ-উপসর্গ আমরা পাইনি। যেসব পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে, সেখানেও শ্বাসতন্ত্রের কোনো অসুবিধা নেই। তিনি আগের তুলনায় ভালো আছেন।

তার পরও তিনি যেহেতু চীন থেকে এসেছেন, তাঁর নমুনা পরীক্ষা করছি। সেই ফলাফল যখন আমরা হাতে পাব, আমরা জানিয়ে দেব।’ তিনি আরো বলেন, ‘ওই রোগী এখন সুস্থ আছেন। আশা করি, খুব দ্রুত তিনি সুস্থ হয়ে বাড়ি ফিরতে পারবেন। আমরা তাঁকে আমাদের নিবিড় পর্যবেক্ষণে রেখেছি।’

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন