আকবর বড় ক্রিকেটার হবে সেটা তার ব্যাটিং স্টাইলেই বুঝেছিলাম: অঞ্জন

প্রকাশিত: ফেব্রু ১১, ২০২০ / ০১:০৪পূর্বাহ্ণ
আকবর বড় ক্রিকেটার হবে সেটা তার ব্যাটিং স্টাইলেই বুঝেছিলাম: অঞ্জন

ছোটবেলা থেকে ক্রিকেটের প্রতি আসক্ত ছিল আকবর আলী। মাত্র ৬ বছর বয়সে পাড়ার গলিতে টেপ-টেনিস বল আর ভাঙা ব্যাটে খেলা শুরু করেছিলেন। যেন ক্রিকেট না বুঝেই ক্রিকেটের প্রতি ঝোঁক।

ছেলের ক্রিকেটে এমন আসক্তি দেখে ফার্নিচার ব্যবসায়ী বাবা মোহাম্মদ মোস্তফা সিসিসি চাইনিজ রেস্টুরেন্টের মালিক আলতাব হোসেনের পরামর্শে লায়ন্স স্কুল অ্যান্ড কলেজে ক্লাস সিক্সে পড়ার সময়ে রংপুর জিলা স্কুল মাঠে অসীম মেমোরিয়াল ক্রিকেট একাডেমিতে ভর্তি করে দেন।

সেই ক্রিকেট একাডেমির কোচ অঞ্জন সরকারের হাত ধরে তার ক্রিকেটের সত্যিকারের হাতেখড়ি। সেখানে তিনি ৩ বছরের বেশি সময় প্রশিক্ষণ নেন।

২০১২ সালে দেশের সেরা ক্রীড়াশিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপিতে ভর্তি হন আকবর আলী। তারপর শুধুই তার এগিয়ে যাওয়ার গল্প। বিকেএসপির বয়সভিত্তিক দলে খেলে সুযোগ পেয়ে যান জাতীয় অনূর্ধ্ব-১৭ দলে।

নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতাও বাড়তে থাকে সমানতালে। শুধু ক্রিকেট নিয়েই অবশ্য পড়ে থাকেননি আকবর। পড়াশোনাটাও দারুণভাবে করেছেন তিনি।

আকবর আলীর ছোটবেলার ক্রিকেট কোচ অঞ্জন সরকার বলেন, রংপুর জিলা স্কুল মাঠে অসীম মেমোরিয়াল ক্রিকেট একাডেমিতে সে ৩ বছরের বেশি ক্রিকেট খেলেছে। আমি শুরুতে ব্যাটিং স্টাইল ও তার মেধায় বুঝেছি সে একদিন বড় ক্রিকেটার হবে।

তিনি বলেন, আকবর আলী ব্যাটিং অলরাউন্ডার ছিল। তাকে আমি ৬ষ্ঠ শ্রেণিতে পড়ার সময়ে ক্রিকেট শিখিয়েছি। আমার কাছে তার ক্রিকেটে হাতে খড়ি। সে মেধাবী ও ভদ্র ছেলে।

আকবর আলী ভালো নেতৃত্ব দিতে পারে। শুরু থেকে সে হয় সহ-অধিনায়ক অথবা অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছে। তার এমন সাফল্যে আমিসহ রংপুরবাসী খুবই খুশি।

রংপুরের ক্রিকেট খেলোয়াড় তারিক আনাম রুবেন বলেন, রংপুরের ছেলে যুব বিশ্বকাপের দায়িত্ব পাওয়ায় আমরা খুশি। জেলা ও বিভাগীয় পর্যায়ের বন্ধ থাকা খেলাগুলো চালু করলে আরও ভালো খেলোয়াড় তৈরি হবে।

রংপুরের অপর ক্রিকেট খেলোয়াড় মন্টি ও শিমুল সরকার জানান, আমরা অনেক খুশি আকবরের ব্যাটিং নৈপুণ্যে। যুব ক্রিকেটারদের আরও প্রশিক্ষিত করলে তারাও জাতীয় পর্যায়ে তাদের সেরা খেলা প্রদর্শন করবে।

রোববার দক্ষিণ আফ্রিকার মাটিতে ফাইনালে ভারতকে হারিয়ে বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ দলের বিশ্বকাপ জয়ের পতাকা তুলে ধরেন অধিনায়ক আকবর আলী।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন