ধারণ ক্ষমতার দ্বিগুণ ব’ন্দি রয়েছে কা’রা’গা’রগুলোতে

প্রকাশিত: ফেব্রু ১১, ২০২০ / ০১:০১পূর্বাহ্ণ
ধারণ ক্ষমতার দ্বিগুণ ব’ন্দি রয়েছে কা’রা’গা’রগুলোতে

দেশের কা’রা’গা’রগুলোতে বর্তমানে ধারণ ক্ষ’ম’তার দ্বিগুণেরও বেশি ব’ন্দি রয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

সোমবার সংসদে দিদারুল আলমের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমানে কা’রা’গা’রগুলোতে বন্দি ধারণ ক্ষমতা ৪০ হাজার ৯৪৪। তবে কা’রা’ব’ন্দি’র সংখ্যা ৮৮ হাজার ৮৪ জন।

মন্ত্রী জানান, কা’রা’গারের ধারণক্ষমতা বৃ’দ্ধি করতে সরকার নবনির্মিত ৫টি কা’রা’গা’রকে কা’রা’গা’র-১ এবং পুরনো কা’রা’গা’রকে কা’রা’গার-২ হিসেবে ঘোষণা করেছে। এ ছাড়া নতুন কা’রা’গার নির্মাণ এবং পুরনো কা’রা’গার সম্প্রসারণ ও নতুন ভবন তৈরি করেও ব’ন্দি ধারণক্ষমতা বৃ’দ্ধি করা হচ্ছে।

বেগম সুলতানা নাদিরার প্রশ্নের জবাবে আসাদুজ্জামান বলেন, বাংলাদেশ মাদক উৎপাদনকারী দেশ না হলেও ভৌগোলিক কারণে ‘মা’দ’ক স’ম’স্যার কবলে পড়েছে। ই’য়া’বা প্রবেশ করে মিয়ানমার থেকে। আর ভারত থেকে গাঁ’জা, ফে’ন্সি’ডি’ল, হে’রো’ই’ন ও ইন’জে’ক্টিং ড্রা’গ প্রবেশ করে।

এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ২০১৯ সালে ১ লাখ ৭১ হাজার ৭৫২ জন মা’দ’ক ব্যবসায়ীর বিরুদ্ধে ১ লাখ ৩০ হাজার ৬৮১টি মা’ম’লা দায়ের করে আইনের আওতায় আনা হয়েছে। নতুন আইনে মা’দ’ক ব্যবসার নেপথ্যে ভূমিকা পালনকারীদের বি’রু’দ্ধে ক’ঠোর শা’স্তি’র বিধান রাখা হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন