কাশ্মীর সীমান্তে পাকিস্তানের গু’লিতে ভারতীয় সেনা নিহ’ত

প্রকাশিত: ফেব্রু ১০, ২০২০ / ০৮:০৫অপরাহ্ণ
কাশ্মীর সীমান্তে পাকিস্তানের গু’লিতে ভারতীয় সেনা নিহ’ত

ভারতে মুসলিম বি’দ্বে’ষী নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে চলমান বি’ক্ষো’ভের মধ্যেই কাশ্মীর সীমান্তে এক ভারতীয় সেনা নি’হ’ত ও তিনজন আ’হ’ত হওয়ার খবর পাওয়া গেছে।

ভারতীয় বাহিনীর ছোড়া মর্টারশেলের আ’ঘা’তে দুই শিশু ও নারীসহ ১০ নাগরিক আ’হ’ত হওয়ার ঘটনায় পাকিস্তান এ পাল্টা হা’ম’লা চালিয়েছে বলে দেশটি দাবি করেছে।

পাকিস্তান সেনাবাহিনীর আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, সং’ঘ’র্ষ বিরতি নীতি ল’ঙ্ঘ’ন করে গত ২৪ ঘন্টায় জান্দরুট ও নাকয়াল সেক্টরে কয়েকবার ভারতীয় বাহিনী আ’ত্র’ম’ণ চালিয়েছে।

আইএসপিআরের দাবি মতে, আজাদ কাশ্মীরের কোটলি জেলার কয়েকটি বসতি লক্ষ্য করেও হা’ম’লা করা হয়েছে।

এর আগে শনিবার জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলার দেগওয়ার সেক্টরে নিয়ন্ত্রণরেখায় পাকিস্তান সেনাবাহিনীর হা’ম’লায় এক ভারতীয় সেনা নি’হ’ত ও তিনজন গুরুতর আ’হ’ত হয়েছেন।

গত ৫ আগস্ট ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর প্রতিবেশী এ দুই পা’র’মা’ণবিক অ’স্ত্র’ধারী দেশের মাঝে ব্যাপক উ’ত্তে’জনা চলছে।

এরপর থেকে দু’দেশের মধ্যে থেমে থেমে গো’লা’গু’লির ঘটনা ঘটেছে। কিন্তু চলতি সপ্তাহে ভারতে মুসলিমবি’দ্বে’ষী সংশোধিত নাগরিকত্ব আইন পাস হওয়ার পর ব্যাপক বি’ক্ষো’ভ চলছে।

নাগরিকত্ব সংশোধনী বিল ভারতের পার্লামেন্টে পাস হওয়ার পর থেকে ক্ষো’ভে ফুঁসছেন মুসলমানরা। মুসলিম শিক্ষার্থীরা এই বিল বাতিলের দাবিতে বি’ক্ষো’ভ করছেন। বি’ক্ষো’ভ পশ্চিমবঙ্গ ছাড়িয়ে উত্তরপ্রদেশেও ছড়িয়ে পড়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন