করো’না’ভা’ইরাস থেকে বাঁচতে যে কাজগুলি করবেন

প্রকাশিত: ফেব্রু ৯, ২০২০ / ১১:১৪পূর্বাহ্ণ
করো’না’ভা’ইরাস থেকে বাঁচতে যে কাজগুলি করবেন

ক’রো’না’ভা’ই’রা’সে চীনে মৃ’তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮১৩-তে। আর এতে আ’ক্রা’ন্ত হয়েছেন প্রায় ৩৭ হাজার ১৯৮ জন মানুষ। রোববার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে এসব তথ্য জানায় সংবাদমাধ্যম আলজাজিরা।

তবে বাংলাদেশে এখনও এ ভা’ই’রা’স ছড়িয়ে পড়েনি। তবে এই ভা’ই’রা’স না ছড়ালেও সাবধান থাকা জরুরি। বিভিন্ন সংবাদমাধ্যমের সূত্রানুসারে ভারতে অন্তত তিনজনকে এই ভা’ই’রা’সে আ’ক্রা’ন্ত হওয়ার খবর মিলেছে। তাই বাংলাদেশে এ ভা’ই’রা’স ছড়িয়ে পড়ার শ’ঙ্কা তৈরি হয়েছে।

ভারতের সেন্টার অব ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের(সিডিসি) দেয়া পরামর্শ নিয়ে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ক’রো’না’ভা’ই’রা’সের সং’ক্র’ম’ণ থেকে রক্ষা পাওয়ার কয়েকটি উপায় জানা গেছে।

আসুন জেনে নিই ক’রো’না’ভা’ই’রা’স থেকে বাঁচতে কী করবেন?

১. ক’রো’না’ভাইরাস থেকে বাঁচতে প্রাথমিক সুরক্ষার বিষয়গুলো জানতে হবে।

২. হাত ভালোভাবে পরিষ্কার রাখতে হবে। নাক, মুখ, চোখ আবৃত রাখতে হবে যাতে ভা’ই’রাসের সং’ক্র’মণ না হয়।

৩. বাহ্যিক বিভিন্ন বস্তুর এবং জনসাধারণের ব্যবহৃত বস্তুগুলো ব্যবহার পর অবশ্যই জী’বা’ণু মু্ক্ত হতে হবে।

৪. অনেকেই মনে করেন ‘সার্জিক্যাল মাস্ক’ পরলে ভা’ই’রা’স সং’ক্র’ম’ণের হাত থেকে মুক্তি পাওয়া যাবে। এই ‘মাস্ক’ সং’ক্র’ম’ণের আ’শ’ঙ্কা কমায়, তবে পুরোপুরি আশঙ্কা মু্ক্ত করে না। ‘এন নাইনটি ফাইভ’ নামক ‘সার্জিক্যাল মাস্ক’ সবচাইতে শক্তিশালী সুরক্ষা দেবে এই ক্ষেত্রে।

৫. তীব্র ‘ফ্লু’তে ভুগছেন কিংবা ক’রো’না’ভা’ইরাসে আ’ক্রা’ন্ত হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

৬. ১৪ দিনের মধ্যে যারা চীন গেছেন, তাদের এবং তাদের আশপাশে থাকার লোকদের বাড়তি স’তর্ক’তা অবলম্বন করা উচিত।

৭. এই ভা’ই’রা’স থেকে সং’ক্র’মণের পূর্বাভাস দেখা দিলে সুস্থ মানুষের সঙ্গ পরিহার করুন। যাদের মাঝে ভা’ই’রাস সং’ক্র’মণ হতে না পারে তারে সঙ্গ এড়িয়ে চলুন।

৮. বিশ্বব্যাপী সব বিমানবন্দরে রাখা হয়েছে কড়া সুরক্ষা ব্যবস্থা। তাই ভা’ই’রাস সং’ক্র’মণের আশঙ্কা আছে এমন স্থান থেকে দূরে থাকতে হবে।

৯. ঘরে থেকে বিশ্রাম নিন। নিজে সুস্থ হন, অপরকে সুরক্ষিত রাখুন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন