নিষিদ্ধ থাকার পরেও যে সমিকরনে টি-২০ বিশ্বকাপে খেলতে পারবে সাকিব!

প্রকাশিত: ফেব্রু ৭, ২০২০ / ১১:২১পূর্বাহ্ণ
নিষিদ্ধ থাকার পরেও যে সমিকরনে টি-২০ বিশ্বকাপে খেলতে পারবে সাকিব!

এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন সাকিব আল হাসান। ২০২০ সালের ২৯ অক্টোবরের আগে ক্রিকেটে ফিরতে পারবেন না তিনি। ২৯ অক্টোবরের আগেই এই টি টোয়েন্টি বিশ্বকাপ। বলা হচ্ছে, সেখানে সাকিবের খেলার কোনো সম্ভাবনা নেই। তবে এবার একটু আশার আলো খুঁজে নিতেই পারেন ক্রিকেট প্রেমীরা।

বাজিকরের প্রস্তাব না জানানোতে সাকিবকে ২ বছরের নিষেধাজ্ঞা দেয় আইসিসি। এর মধ্যে পরবর্তী ১ বছর স্থগিত নিষেধাজ্ঞা, যা প্রয়োগ হবে সহজ কিছু শর্ত কোনো কারণে সাকিব পূরণ করতে না পারলে। আপাতদৃষ্টিতে নিষেধাজ্ঞা তাই ১ বছরের।

টি-টোয়েন্টি বিশ্বকাপেই সাকিব ফিরবেন দলে, যদি বাংলাদেশ প্রথম রাউন্ড পেরিয়ে জায়গা করে নেয় সুপার টুয়েলভে ।
অস্ট্রেলিয়ায় ২০২০ সালের ১৮ অক্টোবর শুরু হবে টি-২০ বিশ্বকাপ।

১৯ অক্টোবর হোবার্টের ওভালে ওই আসরের তৃতীয় ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের টি-২০ বিশ্বকাপ । এরপর ২১ অক্টোবর ও ২৩ অক্টোবর বাংলাদেশের খেলা রয়েছে। তবে এই ম্যাচগুলোতে খেলতে পারবেন না সাকিব ।

কিন্তু বাংলাদেশ যদি সেমিফাইনালে যেতে পারে তাহলে ১১ ও ১২ নভেম্বরের যে কোনো একদিন খেলা থাকবে টাইগারদের । তখন সাকিবের নিষেধাজ্ঞাও থাকবে না। ১৫ নভেম্বর ওই বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে।

সুতরাং ২০২০ বিশ্বকাপে যদি সেমিফাইনালে উঠেই যায় বাংলাদেশ তবে সাকিব আল হাসানের খেলার আশা থাকছে। আর বাংলাদেশ প্রথমবারের মতো সেমিফাইনালে উঠেও যায় তখন এক বছর ক্রিকেটে বাইরে থাকা সাকিব একাদশে সুযোগ পাবেন কিনা সেটাও এক বড় প্রশ্ন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন