মুশফিক অন্যদের চেয়ে বেশি পারিশ্রমিক পাচ্ছেন

প্রকাশিত: ফেব্রু ৬, ২০২০ / ০১:৩১পূর্বাহ্ণ
মুশফিক অন্যদের চেয়ে বেশি পারিশ্রমিক পাচ্ছেন

বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি পারিশ্রমিক পাচ্ছেন জাতীয় দলের তারকা ব্যাটসম্যান মুশফিকুর রহিম। সবচেয়ে বেশি পারিশ্রমিক ক্যাটাগরিতে মুশফিক ছাড়াও রয়েছেন তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদ।

তামিম ও রিয়াদ প্রতি মাসে ৬ লাখ টাকা করে পারিশ্রমিক পাবেন। তবে তাদের চেয়েও বেশি পারিশ্রমিক পাবেন মুশফিক। জাতীয় দলের এ নিয়মিত পারফর্মার পাবেন মাসে ৬ লাখ ২০ হাজার টাকা করে। সবশেষ চুক্তিতে মাসিক ৪ লাখ টাকা করে পেতেন তামিম, মুশফিক ও রিয়াদ।

এবারই প্রথম ভিন্ন আঙ্গিকে ‘পয়েন্ট’ পদ্ধতির মাধ্যমে ক্রিকেটারদের পারিশ্রমি নির্ধারণ করতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

২০১৭ সালের আগে অনুষ্ঠিত প্রতিটি টেস্টের জন্য ৮ পয়েন্ট আর ২০১৮ ও ২০১৯ সালে অনুষ্ঠিত প্রতিটি টেস্টের জন্য ধরা হয়েছে ১০ পয়েন্ট। এছাড়া ২০১৭ সাল পর্যন্ত প্রতি ওয়ানডেতে ৪ পয়েন্ট এবং টি-টোয়েন্টিতে ৩ পয়েন্ট করে যুক্ত হয়েছে খেলোয়াড়দের নামের পাশে।

সেই হিসেবে ওয়ানডে আর টি-টোয়েন্টি সবচেয়ে বেশি ১১৭২ পয়েন্ট মুশফিকের। আর টেস্ট ৫৭৪ পয়েন্ট। পয়েন্টের হিসেবে রিয়াদ রয়েছেন তামিমেরও পরে। সবচেয়ে বেশি পয়েন্টধারী মুশফিকই বাড়তি পারিশ্রমিক পাচ্ছেন।

এছাড়া মুমিনুল হক সৌরভ, লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজ ও রুবেল হোসেনের মাসিক পারিশ্রমিক ৩ লাখ টাকা। তাইজুল ইসলাম ও মোস্তাফিজুর রহমানের পারিশ্রমিক আড়াই লাখ টাকা, ইমরুল কায়েস ২ লাখ টাকা এবং মোহাম্মদ মিঠুন পাবেন মাসে ১ লাখ ৭৫ হাজার টাকা করে।

প্রসঙ্গত, সবশেষ চুক্তিতে মোস্তাফিজুর রহমান পারিশ্রমিক পেয়েছিলেন ৩ লাখ টাকা করে। সাম্প্রতিক বাজে পারফরম্যান্সের কারণে তার পারিশ্রমিকও কমছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন