অবশেষে কাশ্মীরিদের দু’র্ভোগ নিয়ে মুখ খুললেন জাইরা ওয়াসিম

প্রকাশিত: ফেব্রু ৫, ২০২০ / ০৭:১৭অপরাহ্ণ
অবশেষে কাশ্মীরিদের দু’র্ভোগ নিয়ে মুখ খুললেন জাইরা ওয়াসিম

কাশ্মীরের অধিবাসী ও তাদের ওপর আ’রোপিত বিধি’নি’ষেধ নিয়ে উ’দ্বে’গ প্রকাশ করেছেন বলিউডের সাবেক অভিনেত্রী জাইরা ওয়াসিম। তিনি বলেন, কাশ্মীরিদের কণ্ঠ রু’দ্ধ করে দেয়া হয়েছে।

উপত্যকাটির যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন করে দেয়ার পর সেখানকার লোকজনের ভো’গা’ন্তি নিয়ে ইনস্টাগ্রামে একটি মর্মস্পর্শী পোস্ট দিয়েছেন এই দঙ্গলকন্যা।

কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেয়ার পর গত ৫ আগস্ট রাজ্যটিতে যোগাযোগ অচ’লাবস্থা চাপিয়ে দেয় ভারত সরকার। সেলুলার নেটওয়ার্ক, ল্যান্ড ফোন ও ইন্টারনেট সংযোগসহ সব ধরনের যোগাযোগ ব্যবস্থা বি’চ্ছি’ন্ন রাখার পর গত মাসের শেষ দিকে তা চালু করা হয়েছে।

জাইরা লিখেছেন, আশা ও হ’তা’শা’র দোদুল্যমানতা ও ভো’গা’ন্তিতে রয়েছে কাশ্মীরের লোকজন। দুঃখ-হ’তা’শার বদলে শান্তির ছায়ার মতো বি’ভ্রা’ন্তি ও অ’স্থি’রতা রয়েছে। এমন এক বিশ্বে কাশ্মীর অস্তিত্ব টিকিয়ে রেখেছে ও দু’র্ভো’গে রয়েছে, যেখানে আমাদের স্বাধীনতার ওপর বিধিনিষেধ আ’রোপ করা খুবই সহজ।

প্রশ্ন রেখে তিনি বলেন, কেন আমাদের এমন এক বিশ্বে বাস করতে হবে, যেখানে জীবন ও ইচ্ছাগুলো নিয়ন্ত্রিত, নি’র্দে’শিত ও অবদমিত? কেন আমাদের কণ্ঠকে দমি’য়ে দেয়া খুবই সহজ? কেন আমাদের বাকস্বাধীনতা কেড়ে নেয়া এত সহজ?

কেন নিজেদের মত আমরা স্বাধীনভাবে প্রকাশ করতে পারছি না? কেন আমাদের নেতিবাচক মতগুলো বেশি সত্যে প্রমাণিত হচ্ছে? কেন সিদ্ধান্তগুলো আমাদের ইচ্ছার বি’রুদ্ধে আরোপিত হচ্ছে? আমাদের দৃষ্টিভঙ্গির কারণগুলো পর্যালোচনা না করেই কেন চাপিয়ে দেয়া হচ্ছে?

তিনি বলেন, কেন আমাদের কণ্ঠ রু’দ্ধ করে দেয়া হচ্ছে সহজেই? কেন ল’ড়া’ই না করে আমাদের স্বাভাবিক জীবন যাপন করতে পারছি না? কেন কাশ্মীরিদের জীবনভর সংকটের মধ্য দিয়ে যেতে হচ্ছে?

কাশ্মীরি বংশোদ্ভূত এই অভিনেত্রী বলেন, এভাবে আমাদের শত শত প্রশ্ন জবাবহীন থেকে যাচ্ছে। বিভ্রান্তি ও হতাশার মধ্যে ফেলে দিয়েছে। কিন্তু সেই হতাশা প্রকাশের কোনো সুযোগ থাকছে না।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন