করোনাভাইরাসের ওষুধ আবিষ্কারের দাবি থাই চিকিৎসকদের

প্রকাশিত: ফেব্রু ৩, ২০২০ / ০৩:৪০অপরাহ্ণ
করোনাভাইরাসের ওষুধ আবিষ্কারের দাবি থাই চিকিৎসকদের

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে সংক্রামক করোনাভাইরাস। চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে এটি ছড়িয়ে পড়ার পর এখন পর্যন্ত ৩৬২ জনের মৃত্যু হয়েছে। যার মধ্যে ৩৬১ জনই চীনের বাসিন্দা।

বিজ্ঞানীরা এই ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের চেষ্টা চালাচ্ছেন। এমন অবস্থায় একদল থাই চিকিৎসক করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কার করতে পেরেছেন বলে দাবি করেছেন। খবর ডেইলি মেইলের।

ওই চিকিৎসকদের দাবি, এই ওষুধ প্রয়োগ করা হয়েছে অসুস্থ ব্যক্তিদের ওপর। এতে সফলতা মিলেছে। চিকিৎসকরা জানিয়েছেন, তারা এইচআইভি এবং ফ্লুর ওষুধ একটি নির্দিষ্ট মাত্রায় মিশিয়ে এই ওষুধ তৈরিতে সক্ষম হয়েছেন।

যে চিকিৎসকরা এই দাবি তুলেছেন, তারা ব্যাংককের রাজাভিথি হাসপাতালের চিকিৎসক। তাদের দাবি, এই ওষুধ প্রয়োগের পরই মাত্র একদিনের মধ্যে সেরে যায় অসুখ।

উল্লেখ্য, ফ্লুর চিকিৎসায় ব্যবহার করা হয় ওসেলটামিভির নামে একটি ওষুধ ও এইচআইভির চিকিৎসায় ব্যবহৃত ওষুধের নাম লোপিনাভির এবং রিটোনাভির।

ব্যাংককের রাজাভিথি হাসপাতালের ফুসফুস বিশেষজ্ঞ ডাক্তার জানিয়েছেন, এই ওষুধের প্রয়োগে রোগ সম্পূর্ণ সেরে যাচ্ছে, এমন নয়। তবে দ্রুত রোগীদের শারীরিক অবস্থার উন্নতি ঘটছে। আর এটাকে যথেষ্ট বড় সাফল্য হিসেবে দেখছেন তারা।

তবে এই প্রতিষেধকের বিষয়ে এখনো বিস্তারিত কিছু জানা যায়নি এবং বিশ্বের অন্যান্য দেশ এর প্রতিক্রিয়া জানায়নি।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে শনাক্ত হওয়া করোনাভাইরাস এরই মধ্যে বিশ্বের প্রায় ২০টি দেশে ছড়িয়ে পড়েছে। এই ভাইরাসের বিষয়ে স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন